ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইবিতে ভর্তি পরীক্ষা দেবে ১৫ হাজারের বেশি শিক্ষার্থী

ইবি সংবাদদাতা 

প্রকাশিত: ১৭:৫৬, ২২ এপ্রিল ২০২৪

ইবিতে ভর্তি পরীক্ষা দেবে ১৫ হাজারের বেশি শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবে মোট ১৫ হাজার ১০২ জন ভর্তিচ্ছু। এর মধ্যে ‘ক’ ইউনিটে ৬ হাজার ৪৪২ জন, ‘খ’ ইউনিটে ৭ হাজার ২৪৬ জন ও ‘গ’ ইউনিটে ১ হাজার ৪১৪ জন। এ বছর সারাদেশে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন।

সোমবার (২২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। ইবি কেন্দ্রে মোট ছয়টি ভবনে পরীক্ষা হবে বলে জানান তিনি। ভবনগুলো হলো- পরমাণুবিজ্ঞানী ওয়াজেদ মিয়া ভবন, ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি ভবন, অনুষদ ভবন, রবীন্দ্র-নজরুল কলা ভবন, ব্যবসায় প্রশাসন ভবন ও মীর মশাররফ হোসেন একাডেমিক ভবন।

এদিকে, ভর্তি পরীক্ষা উপলক্ষে ১০ দিন বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক, আইআইইআর ও সান্ধ্যকালীন কোর্সের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। ‘এ’ ইউনিটের জন্য ২৪-২৭ এপ্রিল, ‘বি’ ইউনিটের জন্য ১-৩ মে, এবং ‘সি’ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য ৯-১১ মে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। শুধু ২৪ মে পূর্বঘোষিত পরীক্ষাগুলো চলবে। সোমবার ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, এবছর গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২২টি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এতে বিজ্ঞান শাখাভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা আগামী ২৭ এপ্রিল, মানবিক শাখাভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ৩ মে এবং ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা ১০ মে অনুষ্ঠিত হবে। এদিকে বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের স্বতন্ত্র পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হয়েছে।
 

 

এম হাসান

×