ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে জানাল এনটিআরসিএ

প্রকাশিত: ১৯:৪১, ২২ জানুয়ারি ২০২৪

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে জানাল এনটিআরসিএ

শিক্ষক নিবন্ধন পরীক্ষা।

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা কিছুটা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আসন্ন পবিত্র রমজানের মধ্যেই এ পরীক্ষা আয়োজন করা হবে।

সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান।

তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা ছিল ৮ ও ৯ মার্চ ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করবো। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ও ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার কারণে ওই সময় পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। সেজন্য পরীক্ষা কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে।’

ওবায়দুর রহমান বলেন, ‘নতুন পরিকল্পনা অনুযায়ী ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ ও ১৬ মার্চ আয়োজন করা হতে পারে। প্রথমদিনে স্কুল পর্যায় ও সাধারণ স্কুল-২ এর পরীক্ষা এবং দ্বিতীয় দিনে কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে।’

এনটিআরসিএ সূত্র জানায়, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। পরীক্ষায় অংশ নিতে অপেক্ষায় দিন পার করছেন তারা।

এদিকে, জাতীয় নির্বাচনের পর শিক্ষক নিবন্ধন পরীক্ষা নেওয়ার কথা ছিল। তবে এসএসসি পরীক্ষার কারণে চলতি মাসে প্রশ্নপত্র ছাপাতে প্রেসের শিডিউল মিলছে না। আর মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হবে পবিত্র রমজান। এজন্য ৮ ও ৯ মার্চ পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল এনটিআরসিএ। তবে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে আরও পেছাতে হচ্ছে পরীক্ষার সূচি।

গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের।

প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×