ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

প্রকাশিত: ২০:১৩, ২০ নভেম্বর ২০২৩

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের মূল্যায়ন।

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম চলছে। এ মূল্যায়ন কার্যক্রম সঠিকভাবে হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করতে জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। 

নিজ জেলা ও উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সরেজমিন পরিদর্শন করতে বলা হয়েছে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের। আর কর্মকর্তাদের অধীন তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের তথ্য আগামী ২৭ নভেম্বরের মধ্যে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। গতকাল রবিবার শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

শিক্ষা অধিদপ্তরের চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নতুন কারিকুলামের আলোকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম চলছে। সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম যথাযথ নিয়মে হচ্ছে কি না, তা সরেজমিন মনিটরিং করা প্রয়োজন। সে লক্ষ্যে জেলা শিক্ষা কর্মকর্তা ও তার কার্যালয়ের অধীন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তাদের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে কমপক্ষে তিনটি প্রতিষ্ঠানের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিদর্শন করে সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে ২৭ নভেম্বরের মধ্যে তথ্য পাঠাতে হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা ও তার অধীন উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজে এবং তাদের আওতাধীন পরিদর্শনকারী কর্মকর্তাদের সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিদর্শন করে সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে তথ্য পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। ৯ নভেম্বর থেকে দেশের মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলোয় নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন শুরু হয়েছে। এ মাসেই স্কুল-মাদ্রাসাগুলোয় চলবে এ মূল্যায়ন।

এম হাসান

×