ঢাকা, বাংলাদেশ   রোববার ১০ ডিসেম্বর ২০২৩, ২৬ অগ্রাহায়ণ ১৪৩০

যে কাজে বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও

প্রকাশিত: ১২:৩৬, ৩ অক্টোবর ২০২৩; আপডেট: ১২:৪৫, ৩ অক্টোবর ২০২৩

যে কাজে বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও

ফাইল ছবি।

কোনও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান ভুল, অসত্য তথ্য, ভুয়া সুপারিশ দিয়ে আবেদন করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এমপিও বাতিলের ব্যবস্থা নেবে মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

রবিবার (১ অক্টোবর) অধিদফতরের উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইনের সই করা এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়। 

আরও পড়ুন :কানাডার ৪১ কূটনীতিককে ফিরিয়ে নিতে বলেছে ভারত

আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তির সুপারিশের ভিত্তিতে শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য বিভিন্ন মাদ্রাসা থেকে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের এমইএমআইএস সফটওয়্যারে আবেদন দাখিল করা হচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে যে, অধিকাংশ মাদ্রাসার এমপিওশিটে শিক্ষক-কর্মচারীদের বিষয় ও পদবি উল্লেখ নেই। যার ফলে নতুন শিক্ষকদের এমপিওভুক্ত করতে জটিলতার সৃষ্টি হচ্ছে। এমপিওশিটে সকল শিক্ষক-কর্মচারীর পদবি এবং বিষয় মুদ্রিত না থাকায় জনবল কাঠামো অনুযায়ী প্রাপ্যতা রয়েছে কিনা তা নিশ্চিত হওয়া সম্ভব হচ্ছে না। নতুন শিক্ষকদের এমপিওভুক্ত করতে জটিলতা নিরসনের লক্ষ্যে ৩০০ টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা, বিদ্যমান এমপিওশিট, বেতন বিল, শিক্ষক-কর্মচারীর তালিকা এবং বিধি মোতাবেক পদবি ও বিষয় নির্ধারণ করে মাদ্রাসার সকল শিক্ষক-কর্মচারীর সইযুক্ত সর্বশেষ এমপিওশিটের অনুরূপ কপি প্রয়োজন।

অফিস আদেশে আরও বলা হয়, ভুল, অসত্য তথ্য, ভুয়া সুপারিশ দিয়ে আবেদন না করার বিষয়ে সবাইকে সর্তক করা হলো। কোনও প্রতিষ্ঠান ভুল, অসত্য তথ্য, ভুয়া সুপারিশ দিয়ে আবেদন করলে প্রতিষ্ঠানের এমপিও বাতিলের ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমএম