ঢাকা, বাংলাদেশ   রোববার ০১ অক্টোবর ২০২৩, ১৬ আশ্বিন ১৪৩০

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শিঘ্রই 

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ১২:১১, ৩০ মে ২০২৩

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শিঘ্রই 

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে অনুষ্ঠিত বিভিন্ন অনুষদের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ আগামী সপ্তাহ থেকে শুরু হতে পারে। চারটি অনুষদের ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে। 

চলতি শিক্ষাবর্ষে চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৯ এপ্রিল চারুকলা অনুষদ, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির জনকন্ঠকে বলেন, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রস্তুতের শেষ পর্যায়ে আছি। কোথাও কোনো সমস্যা আছে কিনা সেটা দেখছি। আশা করছি আগামী ৩-৪ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করতে পারব। 

বিজ্ঞান অনুষদের ফলাফলের বিষয়ে ইউনিটের সমন্বয়ক এবং আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের ডিন অধ্যাপক ড. জিল্লুর রহমান বলেন, ফলাফল প্রস্তুতির কাজ চলছে। আগামী সপ্তাহের যে কোনো দিন ফল প্রকাশ করা হবে। 

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল মঈন বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে আমরা জানাতে পারবো কবে ফল প্রকাশ করা যায়। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করতে পারবো।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে মোট পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি যেখানে মানবিকের জন্য ১ হাজার ৭৪৪টি, বিজ্ঞানের জন্য ৯০৮ টি ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে। অন্যদিকে বিজ্ঞান ইউনিটের আসন সংখ্যা ১ হাজার ৮১৫। এবং ব্যাবসায় ইউনিটে আসন সংখ্যা ১ হাজার ৫০ টি। 

প্রসঙ্গত, অতীতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কয়েকদিনের মধ্যেই ফল প্রকাশের রীতি ছিল। কিন্তু বর্তমানে এমসিকিউ এর সাথে লিখিত অংশ যুক্ত হওয়ায় খাতা মূল্যায়নে বেশি সময় প্রয়োজন হচ্ছে। 

টিএস