ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এমবিবিএস ভর্তিতে আগের নিয়ম বহালের দাবি বিপিএমসিএ’র

প্রকাশিত: ১৪:২৮, ২৮ মার্চ ২০২৩

এমবিবিএস ভর্তিতে আগের নিয়ম বহালের দাবি বিপিএমসিএ’র

ফাইল ছবি।

এমবিবিএস কোর্সে ভর্তির যোগ্যতার ক্ষেত্রে আগের নিয়ম বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)। একইসঙ্গে বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৪ এর পরিবর্তে ৩.৫০ জিপিএ বহাল রাখার আবেদন জানিয়েছে সংগঠনটি। 

বৃহস্পতিবার (২৩ মার্চ) সংগঠনটির সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান  স্বাস্থ্যমন্ত্রীর কাছে লিখিত আবেদন পেশ করেন।

লিখিত আবেদনে বলা হয়, হঠাৎ এমন সিদ্ধান্তে দেশে বিদেশী মেডিকেল শিক্ষার্থী ভর্তির সুযোগ কমে যাবে। এছাড়াও ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থী পাস করেছেন সরকারি নিয়ম অনুযায়ী তাদেরও বেসরকারি মেডিকেল কলেজের শূন্য আসনে ভর্তি হতে আইনগত ও মৌলিক অধিকার রয়েছে। সরকার নির্ধারিত ভর্তির নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ না দিয়ে হঠাৎ নিয়ম পরিবর্তন করে ৩৫ হাজার পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হচ্ছে। এতে করে একজন উত্তীর্ণ ও সরকার কর্তৃক যোগ্য ঘোষিত প্রার্থীর সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রাখা সরকারের দায়িত্ব। নতুবা এতে সংক্ষুব্ধ হয়ে অনেকে বিজ্ঞ আদালতের শরনাপন্ন হতে পারে এবং আইনি জটিলতা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে বিপিএমসিএ মুবিন খান বলেন,  মেডিকেলে শিক্ষার্থী ভর্তি নিয়ে সৃষ্ট জটিলতার আশু সমাধান জরুরি। নির্বাচনের বছরে এ সব কৃত্রিম সমস্য সৃষ্টি করে মহল বিশেষ ঘোলা পানিতে মাছ সৃষ্টি করে সরকারকে বেকাদায়র ফেলার ষড়যন্ত্র করছে কি না সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।

এমএম

×