ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

অর্থনৈতিক চ্যালেঞ্জ আমাদের দোষে নয় ॥ সালমান এফ রহমান

বিনিয়োগে গতি বাড়াবে বিডার ওয়ান স্টপ সার্ভিস

​​​​​​​অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:৩৪, ২৬ মে ২০২৪

বিনিয়োগে গতি বাড়াবে বিডার ওয়ান স্টপ সার্ভিস

সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস পূর্ণ গতিতে চালু হলে বিনিয়োগে গতি বাড়বে। এতে শুধু বিদেশী বিনিয়োগ না, দেশী বিনিয়োগের পরিমাণও বাড়বে। রবিবার বিডা আয়োজিত ওয়ান স্টপ সার্ভিস সংক্রান্ত এক পর্যালোচনা সভায় এসব কথা বলেন তিনি। সালমান এফ রহমান বলেন, বৈশ্বিক সংকটের প্রভাব বাংলাদেশের ওপর পড়েছে, যার দায় কোনোভাবেই বাংলাদেশকে দেওয়া যায় না। বৈশ্বিক সংকট স্বাভাবিক হলে দেশের অর্থনীতির গতি-প্রকৃতিও স্বাভাবিক হয়ে আসবে।

তিনি বলেন, কোভিড ইউরোপে যুদ্ধের কারণে অর্থনীতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। কোভিডের আগ পর্যন্ত আমরা ভালোই করছিলাম। আমাদের অর্থনীতি স্থিতিশীল ছিল। কোভিড আমরা ভালোভাবে মোকাবিলা করেছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হলো। ফেডারেল রিজার্ভ ইনটারেস্ট রেট বাড়িয়ে দিল। এর ফলে ডলারের দাম বেড়ে গেলো, আর তাতে আমাদের রিজার্ভের ওপর চাপ পড়ল। কমোডিটি (পণ্য), সার জ্বালানির দাম বেড়ে গেলো। যে তিনটি জিনিস আমরা আমদানি করি, সেগুলোর দাম অনেক বাড়ল। আমাদের অর্থনীতির ওপরও চাপ বাড়ল। ওএসএস সার্ভিস সম্পর্কে সালমান এফ রহমান বলেন, সম্পূর্ণ অনলাইন নির্ভর হলেও এখনো অনেক সেবা নিতে বিনিয়োগকারীকে সশরীরে যেতে হয়, এমন অভিযোগ আছে। বিষয়টি নিয়ে আলোচনা করা দরকার। এছাড়া আর বাকি যে ২৬টি সেবা অন্তর্ভুক্ত হবে, সেটা দ্রুত করা হবে। প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, অর্থনৈতিক চাপ মোকাবিলা অর্থনীতিকে চাঙা করতে দেশ-বিদেশী বিনিয়োগ প্রয়োজন। ওএসএস সেবাগুলো দিতে পারলে আমরা বিনিয়োগ আকৃষ্ট করতে পারব।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ২০১৯ সালে অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করে বিডা পর্যন্ত ৪৮টি সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর মধ্যে ৪১ সংস্থার ১০১ সেবা বিডা ওএসএস- যুক্ত হয়েছে। নিজস্ব ২৩টি অন্যান্য প্রতিষ্ঠানের ১০১টি সেবাসহ বিডা বর্তমানে বিনিয়োগকারীদের বিডা ওএসএস মাধ্যমে ১২৪টি সেবা প্রদান করে আসছে। ৪১ সংস্থার মধ্য ৩০টি সংস্থার সব সেবা এরই মধ্যে বিডা ওএসএস- যুক্ত হয়েছে, বাকি ১১ টি সংস্থার ২২টি সেবা দ্রুতই বিডা ওএসএস- যুক্ত হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরকারী ৪৮ সংস্থার মধ্য ৭টি সংস্থার কোনো সেবাই এখনো বিডা ওএসএস- যুক্ত হয় হয়নি। এখানে ২০টি বিনিয়োগ সেবা যুক্ত হওয়ার কথা রয়েছে। তিনি বলেন, ২০১৯ থেকে শুরু করে বিডা পর্যন্ত বিডা ওএসএস প্ল্যাটফর্মের মাধ্যমে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের বিডার নিজস্ব ১৪ লাখ চার হাজার ৬০৪টি সেবা এবং অন্যান্য প্রতিষ্ঠানের এক হাজার ৮৯৪টি বিনিয়োগ সেবা প্রদান করেছে।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের সচিবসহ বিভিন্ন দপ্তরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়দেশী-বিদেশী বিনিয়োগকারীদের অনলাইনে সেবা দেওয়ার লক্ষ্যে ২০১৮ সালের সেপ্টেম্বরে বিজনেস অটোমেশন লিমিটেডের সঙ্গে চুক্তি করে বিডা। পরের বছর অর্থাৎ ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়। এই সার্ভিসের মাধ্যমে বিনিয়োগকারীরা অনলাইনেই ১৫০ ধরনের সেবা নিতে পারবেন। এতে একদিকে সেবাগ্রহণ যেমন সহজ হবে, তেমনি সময় বেঁচে যাওয়ায় বিনিয়োগের গতি ত্বরান্বিত হবে বলে মতামত প্রকাশ করেন বক্তারা।

প্রসঙ্গত, এখন পর্যন্ত ৪৮টি সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বিডা। এর মধ্যে ৪১টি সংস্থা বিডার ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হয়েছে। ৪১টি সংস্থার মধ্যে ৩০টি সংস্থা নিজেদের সব ধরনের সেবা বিডার এই অনলাইন পোর্টালের মাধ্যমে নিয়ে থাকে এবং বাকি ১১টি সংস্থার সব সেবা অনলাইন পোর্টালের আওতাভুক্ত করতে বিডা কাজ করে যাচ্ছে বলে জানান বক্তারা।

×