ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সাত কার্যদিবস পর শেয়ারবাজার ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:৪৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সাত কার্যদিবস পর শেয়ারবাজার ঊর্ধ্বমুখী

শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখি

টানা সাত কার্যদিবস দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। ফলে সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর আগে গত সপ্তাহে শেষ চার কার্যদিবস এবং চলতি সপ্তাহের প্রথম তিন কার্যদিবস মূল্যসূচক কমে।

সেই সঙ্গে দরপতন হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের। এতে টানা সাত কার্যদিবস পতন দেখতে হয় বিনিয়োগকারীদের। সাত কার্যদিবসের টানা পতনে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৯০ পয়েন্ট কমে যায়। পাশাপাশি দেড় হাজার কোটি টাকার ওপরে চলে যাওয়া লেনদেন সাতশ’ কোটি টাকার ঘরে নেমে আসে। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে।

এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার ধারা অব্যাহত থাকায় লেনদেনের এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের শেষদিকে দাম বাড়ার তালিকা থেকে প্রায় শতাধিক প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। ফলে দাম কমার তালিকা কিছুটা ছোট হওয়ার পাশাপাশি মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও কমে।

×