ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা চুক্তি সই

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা চুক্তি সই

,

 বাংলাদেশ-চীনের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) এবং চাইনিজ এন্টারপ্রাইজেস এ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ (সিইএবি)। এর ফলে চীনা উদ্যোগ এবং স্থানীয় সরবরাহকারীদের মধ্যে আরও ঘনিষ্ঠ ব্যবসায়িক নেটওয়ার্কিংয়ের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
শনিবার ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এই স্মারকে বিসিসিসিআইর পক্ষে চেম্বারের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা এবং সিইএবির পক্ষে এর সভাপতি কে চাংলিয়ান স্বাক্ষর করেন। এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুদেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা ছাড়াও দুটি সংস্থার মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করা, প্রত্যাশিত সোনার বাংলা গড়ে তোলা এবং বেল্ট এ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রচারিত হবে। চীনের, উন্নয়ন, একটি বাণিজ্য সম্পর্ক গড়ে তোলা যা ব্যবসাকে প্রসারিত করে ব্যবসাকে সহজতর করে সাংস্কৃতিক বিনিময়, বন্ধুত্ব এবং বাণিজ্যের প্রচারের পাশাপাশি একটি জয়েন্ট টাস্ক ফোর্স (জেটিএফ) গঠন করা হবে।
এ সময় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) প্রেসিডেন্ট গাজী গোলাম মুর্তজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, চীনে নিযুক্ত সদ্য বিদায়ী বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, সিইএবি সভাপতি কে চাংলিয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিসিসিআইর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা।

 

×