ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পারস্পরিক বাণিজ্য সহযোগিতা বাড়াতে চীন-বাংলাদেশ ট্রেড বডির চুক্তি

প্রকাশিত: ২০:৪৯, ১১ মার্চ ২০২৩

পারস্পরিক বাণিজ্য সহযোগিতা বাড়াতে চীন-বাংলাদেশ ট্রেড বডির চুক্তি

সফররত চীনা বাণিজ্য প্রতিনিধি দলের নেতা, সিসিপিআইটি’র ভাইস চেয়ারম্যান ঝ্যাং শাওগ্যাং এবং বিসিসিসিআই’র সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা চুক্তিতে নিজ নিজ সংগঠনের পক্ষে সই করেন

পারস্পরিক বাণিজ্য সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) এবং চায়না কাউন্সিল ফর দ্যা প্রোমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেডের (সিসিপিআইটি) মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। শনিবার বিকেলে রাজধানীর মতিঝিলের ইউনুস সেন্টারে বিসিসিসিআই কার্যালয়ে এ চুক্তি সই হয়। চুক্তির আওতায় বাণিজ্য সম্ভাবনা ও বিনিয়োগ বাড়াতে দুই সংগঠন একে অপরকে সহযোগিতা করবে। 

এ সময় সফররত চীনা বাণিজ্য প্রতিনিধি দলের নেতা, সিসিপিআইটি’র ভাইস চেয়ারম্যান ঝ্যাং শাওগ্যাং এবং বিসিসিসিআই’র সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা চুক্তিতে নিজ নিজ সংগঠনের পক্ষে সই করেন। এ সময় সিসিপিআইটি’র ডিপার্টমেন্ট অব বাইল্যাটেরাল কো-অপারেশনের উপ-মহাপরিচালক ঝু জিনলি, সিসিপিআইটি’র ইন্টারন্যাশনাল রিলেশান্স ডিপার্টমেন্টের পরিচালক লি সুয়াই এবং বিসিসিসিআই’র সভাপতি গাজী গোলাম মর্তুজা উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় বন্ধু প্রতীম দুই দেশের বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধিতে বেল্ট ও রোড ইনিশিয়েটিভ উদ্যোগ বাস্তবায়নেও একে অপরকে সহযোগিতা করবে। একই সঙ্গে বায়োফার্মাসিউটিক্যালস, ক্লিন এনার্জি ও কৃষিখাতে বিনিয়োগ বাড়ানো ও অর্থায়নে সহযোগিতা করার কথাও রয়েছে। এছাড়াও উভয় দেশের বিনিয়োগকারি ও ব্যবসায়ীদের মধ্যে আস্থা বাড়াতে বিনিয়োগ সহায়তা, আইনী সমঝোতাসহ নানা ঝুঁকি ব্যবস্থাপনাতেও এক সঙ্গে কাজ করবে সংগঠন দুটি।

এ সময় বাংলাদেশের পাট ও পাটজাত পণ্য, জনশক্তি, সামুদ্রিক মাছসহ সম্ভাবনাময় পণ্যের চীনে রফতানি বাড়ানোর তাগিদ দেন বিসিসিসিআই নেতারা। একই সঙ্গে এ দেশের স্বাস্থ্য ও চিকিৎসাখাত, তথ্য প্রযুক্তিখাত, চামড়া ও চামড়াজাত পণ্য, বস্ত্র ও পোশাক খাতসহ আর্থিক প্রতিষ্ঠানে চীনা বিনিয়োগ বাড়ানো তাগিদ দেন তারা।
 

রহিম শেখ

×