ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডলার নিয়ে অতিরিক্ত মুনাফা

চার শর্তে অব্যাহতি পেল ৬ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:২০, ২২ সেপ্টেম্বর ২০২২

চার শর্তে অব্যাহতি পেল ৬ ব্যাংক

চার শর্তে অব্যাহতি পেল ৬ ব্যাংক

ডলার নিয়ে অতিরিক্ত মুনাফার অভিযোগে ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে শোকজ এবং ট্রেজারি বিভাগের প্রধানদের দায়িত্ব থেকে সরিয়ে দিতে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলো হচ্ছে-ব্র্যাক, সিটি, ডাচ-বাংলা, প্রাইম ও সাউথইস্ট ব্যাংক এবং বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এবার সেই নির্দেশনা শিথিল করে চারটি শর্ত পরিপালনের মধ্য দিয়ে ব্যাংকগুলোর ওপর উত্থাপিত অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এতে ব্যাংকগুলোর ট্রেজারি বিভাগের প্রধানদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক যে ব্যবস্থা নিয়েছিল, তা প্রত্যহার করা হয়েছে। ফলে তারা ওই দায়িত্বে ফেরার সুযোগ পাচ্ছেন।
বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রথম শর্তে বলা হয়েছে, বৈদেশিক বাণিজ্য লেনদেনের (ট্রেজারি ফাংশন) মাধ্যমে গত মে ও জুন মাসে যে পরিমাণ মুনাফা অর্জিত হয়েছে তার অর্ধেক পরিমাণ সিএসআর ফান্ডে পৃথকভাবে সংরক্ষণ করতে হবে। উক্ত অর্থ সংরক্ষণের পর অবশিষ্ট অর্থ ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে। দ্বিতীয় শর্তে বলা হয়েছে, সিএসআর ফান্ডের অর্থ (গত মে ও জুন মাসের মুনাফার অর্ধেক) ব্যবহারের বিষয় পরবর্তীতে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হবে।
তৃতীয় শর্তে বলা হয়, ভবিষ্যতে বৈদেশিক মুদ্রা লেনদেনসহ ব্যাংকিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ব্যাংকিং সংক্রান্ত সব নিয়ম-নীতি অনুসরণসহ রাষ্ট্রের স্বার্থে নৈতিকতার বিষয়টি অনুসরণ নিশ্চিত করতে হবে। চতুর্থ শর্ত হিসেবে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা বাজারসহ সার্বিক মুদ্রা বাজারকে অস্থিতিশীল করতে পারে এমন কর্মকা- থেকে বিরত থাকতে হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৩১ ধারার আওতায় স্থাপিত যেকোনও ব্যাংক কোম্পানির সংশ্লিষ্ট আইন ও বিদ্যমান ব্যাংকিং নীতিমালা, নৈতিকতা এবং সময়ের সময় বাংলাদেশ ব্যাংক থেকে প্রদত্ত নির্দেশনা পরিপালন করে ব্যাংকের কার্যক্রম পরিচালনার মাধ্যমে মুনাফা অর্জন করতে পারে। তবে দেশের সামগ্রিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করে নেতিবাচক ব্যাংকিং কার্যকলাপের মাধ্যমে অনৈতিকভাবে অতি মুনাফা অর্জন করা কোনোভাবেই কাম্য নয়।
বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগের পরিদর্শনে যে অভিযোগ পরিলক্ষিত হয়েছে, ব্যাংকের পক্ষ থেকে পাঠানো জবাব বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ পর্যালোচনা ও বিশ্লেষণ করেছে। বাংলাদেশ ব্যাংক বলছে, যেহেতু প্রথমবারের মতো এ জাতীয় অতি মুনাফা অর্জনের বিষয়টি সংঘটিত হয়েছে মর্মে বাংলাদেশ ব্যাংকের নজরে এসেছে, সেহেতু সার্বিক বিষয় বিবেচনায় ওপরে উল্লেখিত এই চারটি শর্ত দিয়ে  ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৬ ধারার আওতায় উত্থাপিত অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হলো।
পাশাপাশি ব্যাংকের বিরুদ্ধে আনীত অভিযোগটি নিষ্পত্তি বলে গণ্য করা হলো। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ সিটি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে সরিয়ে দেওয়ার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সেই নির্দেশনাও শিথিল করা হলো। বাংলাদেশ ব্যাংক বলছে, সিটি ব্যাংক কর্তৃপক্ষ নিজ বিবেচনায় তাকে (ট্রেজারি বিভাগের প্রধানকে) আগের দায়িত্বে পুনর্বহাল করতে পারবে। এর আগে গত আগস্ট মাসের শুরুর দিকে দেশের বাজারে ডলার সংকটকে পুঁজি করে কয়েকটি ব্যাংক বাড়তি মুনাফা করেছে বলে অভিযোগ উঠে। ওই সময় প্রয়োজনের অতিরিক্ত ডলার ধরে রেখে দর বাড়ানোর প্রমাণ পাওয়ায় সিটি ব্যাংকসহ ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানদের সরিয়ে দেওয়া হয়।

×