সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার কর্মকর্তার ‘অবহেলা’ পেয়েছে নাগরিক কমিটি

  • সুগন্ধা ট্র্যাজেডি

স্টাফ রিপোর্টার ॥ ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে আগুনের ঘটনায় লঞ্চের মালিক, মাস্টার, ইঞ্জিন চালক ছাড়াও সরকারী চার কর্মকর্তার দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছে নাগরিক তদন্ত কমিটি। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে সংবাদ সম্মেলনে লঞ্চে অগ্নিকা- এবং হতাহতের ঘটনায় এ তদন্ত প্রতিবেদন তুলে ধরা হয়।

নাগরিক তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী ঘটনার জন্য দায়ী সরকারী চার কর্মকর্তার মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তা দুজন। তারা হলেন নৌ নিরাপত্তা ও ট্রাফিক (নৌনিট্রা) ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মোঃ জয়নাল আবেদীন ও সদরঘাটের পরিবহন পরিদর্শক দীনেশ দাস। এ ছাড়া নৌ পরিবহন অধিদফতরের পরিদর্শক মোহাম্মদ হাবিবুর রহমান এবং ঢাকার সদরঘাট কার্যালয়ের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক মোঃ মাহবুবুর রশীদকে প্রতিবেদনে দায়ী করা হয়েছে।

এতে বেআইনী কার্যকলাপের জন্য লঞ্চের চার মালিক হামজালাল শেখ, মোঃ শামীম আহম্মেদ, রাসেল আহম্মেদ ও ফেরদৌস হাসান রাব্বানীকে দায়ী করা হয়। এদের মধ্যে ফেরদৌস ছাড়া তিনজন গ্রেফতার হয়েছেন।

গত ২৩ ডিসেম্বর রাতে ঢাকা থেকে যাত্রী নিয়ে বরগুনায় যাওয়ার পথে ঝালকাঠির সুগন্ধা নদীতে ভয়াবহ আগুনে পুড়ে যায় অভিযান-১০। ওই ঘটনায় ৪৭ জনের মৃত্যু হয়। দগ্ধ হয় অন্তত ৮০ জন।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর