মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজাখস্তানে নতুন বিক্ষোভের ডাক, সতর্ক নিরাপত্তা বাহিনী

কাজাখস্তানে নতুন করে বিক্ষোভের ডাক দিয়েছে সরকার বিরোধীরা। আর এর জেরে দেশটির সবচেয়ে বড় শহর আলমাতির বেশ কয়েকটি সড়ক এবং মূল চত্বর ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্সের।

মধ্য এশিয়ার তেল সমৃদ্ধ দেশ কাজাখস্তানে এই মাসে সোভিয়েত পরবর্তী আমলের সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে। এই বিক্ষোভে অন্তত ২২৫ জন নিহত হয়েছে। যাদের বেশিরভাগই আলমাতি শহরে নিহত হয়।

ব্যাংকার থেকে সরকার সমালোচক হয়ে ওঠা মুখতার আবলিয়াজোভ এর নেতৃত্বাধীন একটি গ্রুপ বুধবার কাজাখস্তানের বিভিন্ন শহরে স্থানীয় সরকারি ভবনের সামনে বিক্ষোভের ডাক দিয়েছেন। বর্তমানে নির্বাসিত এই নেতার আহ্বানের পরই সতর্ক অবস্থান নিয়েছে নিরাপত্তা বাহিনী।

মুখতার আবলিয়াজোভ এর নেতৃত্বাধীন দল ‘ডেমোক্র্যাটিক চয়েস অব কাজাখস্তান’কে উগ্রবাদী বলে রায় দিয়েছে দেশটির একটি আদালত। আলমাতি পুলিশ বলছে, তারা সন্ত্রাস বিরোধী অভিযান পরিচালনা করছে।

শীর্ষ সংবাদ:
দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি