বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ন্যায়বিচার প্রতিষ্ঠায় কঠোরভাবে সৎ হতে হবে ॥ প্রধান বিচারপতি

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার কৃতি সন্তান দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, হাইকোর্টে আমি কোনদিন সম্মানি হিসেবে কারও কাছে টাকা চেয়ে নেইনি। যে যা পেরেছেন দিয়েছেন, আমি তাই নিয়েছি। কেননা দেশের গরিব মানুষের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রচন্ড রকম ও কঠিনভাবে সৎ হতে হবে। তিনি বলেন, সাধারণ মানুষের দোয়ায় আজ আমি এখানে আসতে পেরেছি। কেননা আমি বিশ্বাস করি দরিদ্র অসহায় মানুষকে ন্যায়বিচার পেতে সহায়তা করলে আল্লাহ আমাকে সাহায্য করবেন। বৃহস্পতিবার রাতে কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত প্রধান বিচারপতি নিযুক্ত হওয়ায় জাস্টিস হাসান ফয়েজ সিদ্দিকীকে সংবর্ধনা ও নৈশভোজ অনুষ্ঠানে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি আ স ম আখতারুজ্জামান মাসুমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী উপস্থিত জজ শিপ ও আইনজীবীদের উদ্দেশে বলেন, আপনাদের সকলকে সততার সঙ্গে কাজ করতে হবে। সাধারণ মানুষ যারা বিচার পেতে আসেন তাদের সহায়তা করবেন। যত তাড়াতাড়ি পারবেন তাদের বিচার দিয়ে বাড়ি পাঠাতে পারেন তত ভালো। সাধারণ মানুষের বিচার ব্যবস্থার প্রতি আস্থা ও বিশ্বাস দৃঢ় হবে। দেশের খেটে-খাওয়া মানুষ যেন ন্যায়বিচার পায় সে বিষয়ে সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তিনি আরও বলেন, বেঞ্চ ও বারের সঠিক সমন্বয়ে সর্বস্তরে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব। মন্ত্রমুগ্ধের মতো শীতের রাতে প্রধান বিচারপতির বহু জীবনস্মৃতি কথা তুলে ধরেন এ সময় পিন পতন নীরবতা নেমে আসে কোর্ট চত্বরে। বিশেষত জীবন প্রতিষ্ঠার প্রথম নানা কথামালা। তিনি তার জীবনের বেশকিছু স্মৃতি মন্থন স্মরণ করে বলেন, জীবনে বহু উত্থান-পতন আসবে, ধৈর্য ধরতে হবে, অপেক্ষা করতে হবে। নিমগ্ন সাধনার ভেতরে, সৎ ও পরোপকারী হতে হবে, ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। মানুষ মানুষের ক্ষতি করার চেষ্টা করবে কিন্তু মনোবল হারালে চলবে না, রাজনীতির বশবর্তী হয়ে কারও প্রতিভার ও যোগ্যতার অসম্মান করা ঠিক নয়। কীভাবে বহু পরীক্ষার ভেতর দিয়ে জীবনকে আজ এই পর্যায়ে নিয়ে এসেছেন তারও ধারাবাহিক বিবরণ দিয়েছেন তিনি। সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিচারপতি আবু জাফর সিদ্দিকী, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ ক ম সরোয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ কুমারখালী-খোকসা আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ প্রমুখ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্ট বিভাগের সাবেক বিচারক বিচারপতি আবু বকর সিদ্দিকী, কুষ্টিয়া জেলা ও দায়রা জজ শেখ আবু তাহের, হাইকোর্টের রেজিস্ট্রার গোলাম রব্বানী, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া জজ কোর্টের পিপি এ্যাডঃ অনুপ কুমার নন্দী প্রমুখ। অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সদস্যগণ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে জেলা আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে প্রধান বিচারপতি, সম্মানিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট