বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আত্রাইয়ে সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে চলছে ‘সীতাতলার মেলা’

আত্রাইয়ে সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে চলছে ‘সীতাতলার মেলা’

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ নওগাঁর আত্রাইয়ে সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহাসিক সীতাতলার মেলা। সেই যুগ যুগ থেকে উপজেলার জামগ্রামে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে এই সীতাতলার মেলা। কথিত আছে, শত শত বছর পূর্বে শ্রীরামচন্দ্র তার স্ত্রী সীতা দেবীকে এখানে বনবাস দিয়েছিলেন। আর সীতা বনবাসের এক পর্যায় জামগ্রামের বিশাল বনে একটি প্রকান্ড বটগাছের নিচে আশ্রয় নেন এবং বাঁকি সময় এ গাছটির নিচেই নাকি তিনি কাটিয়ে দেন। এর পার্শে রয়েছে এক বিরাট ইন্দারা। সীতা দেবী এই ইন্দারার পানিতেই স্নান করতেন। বিশ্বকর্মা এক রাতেই নাকি নির্মাণ করেছিলেন এই ইন্দারা। এ কারণে সীতার নামেই মেলার নামকরন করা হয় ‘সীতাতলার মেলা’। শুরুর দিকে এটি হিন্দু সম্প্রদায়ের মেলা থাকলেও বর্তমানে আর তাদের মধ্যে সীমাবদ্ধ নেই। এখন এ মেলা হিন্দু, মুসলিম সকলের এক মিলন মেলায় পরিণত হয়েছে।

এদিকে এবারে করোনা ভাইরাস জনিত কারনে ১৩ জানুয়ারি বৃহস্পতিবার থেকে সকল প্রকার সভা সমাবেশে সরকারি বিধি নিষেধ আরোপ করা হলেও মেলা প্রেমিক লোকরা মানছেন না এ বিধি নিষেধ। প্রতি বছর বাংলা পৌষ মাসের শেষ দিনে এ মেলা হওয়ার কথা থাকলেও এ মেলা চলে কয়েকদিন ধরে। এবারেও শুক্রবার মেলার দিন ধার্য থাকলেও বৃহস্পতিবার থেকেই দোকানপাট আর লোকে লোকারণ্য হয়ে গেছে জামগ্রামের মেলা এলাকা। আত্রাই থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, সরকারি নিষেধাজ্ঞা অনুযায়ী আমরা মেলা কর্তৃপক্ষকে মেলা না বসানোর জন্য বলেছি। তারপরও কিছু দোকানপাট আগেই বসে গেছে। আমরা চেষ্টা করছি সেখানে যেন লোকসমাগম না হয়। যেহেতু এ দিনে হিন্দু সম্প্রদায়ে পুজা রয়েছে তাই তাদের পুজার মধ্য দিয়েই যেন মেলা শেষ হয়ে যায় সে ব্যাপারে আমরা সজাগ দৃষ্টি রেখেছি।

স্থানীয় বাসিন্দারা জানান, শুক্রবার মেলায় নাগরদোলা, প্রসাধনী, মাছ-মিষ্টি, পুতুল নাচ, লটারী, চড়কি, জুয়া, ফার্নিচারসহ নানা রকম দোকান বসেছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে স্থানীয় রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এই মেলার আয়োজন করে। মেলায় স্বাস্থ্যবিধি মানার কোন বালাই নেই। হিন্দু ধর্মাবলম্বীদের নামে মেলা হলেও মুলত এই মেলায় তাদের কোন কর্তৃত্ব নেই।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট