শুক্রবার ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরায় জমিতে পেঁয়াজের চারা রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষক

মাগুরায় জমিতে পেঁয়াজের চারা রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষক

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় দানা পেঁয়াজের চারা বীজতলা থেকে তুলে জমিতে রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষক । ফলে চাষীরা পেঁয়াজ চাষে ব্যাপকভাবে ঝুঁকে পড়েছে । পেঁয়াজের দাম ভালো হওয়ায় জেলায় পেঁয়াজ চাষ সম্প্রসারিত হচ্ছে ।

কৃষি বিভাগ সুত্রে জানাযায় , জেলার শ্রীপুরের চর শ্রীপুর, বারইপাড়া , চরগোয়ালপাড়া , হরিনাডাঙ্গা , আমলসার , হাজরাতলা , শ্রীকোলসহ বিভিন্ন প্রভৃতি গ্রামে ৪ হাজার ২৩০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করা হবে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৬ হাজার ৫৩০ মে: টন । কৃষকরা প্রথমে বীজতলা দিয়ে চারা তৈরী করেছে। বর্তমানে চারা বড় হয়েছে। সেই চারা বীজতলা থেকে উত্তোলন করে জমিতে রোপন করছে। আর্থিকভাবে কৃষক ব্যাপকভাবে পেঁয়াজ চাষে ঝুঁকে পড়েছে। বর্তমানে কৃষক বীজতলা থেকে চারা তুলতে ব্যস্ত সময় পার করছে।

চাষ লাভজনক হওয়ায় কৃষকরা এই চাষে দিন দিন ঝুঁকে পড়েছে। পৌষ মাসের মাঝামাঝি জমিতে পেয়াজ চারা রোপন করা হয় এবং চৈত্র মাসের প্রথমদিকে পেঁয়াজ তোলা হয়। এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে খরচ হয় ১০/১২ হাজার টাকা উৎপন্ন পেঁয়াজ বিক্রি করা হয় ৫০/৬০ হাজার টাকায়। কৃষকরা জানান, বর্তমানে চারা তোলার তোলার কাজ চলছে এরপর চারা জমিতে রোপন করা হবে। কৃষি বিভাগ থেকে পেয়াজ চাষীদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহযোগীতা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম