সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা

মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা

অনলাইন রিপোর্টার ॥ কামাল হোসেনের ছায়া থেকে বেরিয়ে এসে জাতীয় কাউন্সিলে নতুন নেতৃত্বের ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো গণফোরাম।

মোস্তফা মহসিন মন্টুকে সভাপতি পদে রেখে ঘোষিত এই কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে আছেন সুব্রত চৌধুরী।

আজ শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে মন্টুপন্থিদের এই কাউন্সিলের সাংগঠনিক সভায় কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে ১৫৭ সদস্যের কমিটির নাম ঘোষণা করা হয়।

সন্ধ্যায় নির্বাচনী অধিবেশনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট মহসিন রশিদ। নির্বাচন কমিটির পক্ষে নাম পড়ে শোনান অধ্যাপক আবু সাইয়িদ ও অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক।

আওয়ামী লীগ থেকে বেরিয়ে কামাল হোসেন এবং সিপিবি থেকে বেরিয়ে আসা সাইফুদ্দিন আহমেদ মানিকের নেতৃত্বে ১৯৯৩ সালে ২৯ আগস্ট গণফোরাম গঠিত হয়।

কামাল হোসেন তখন থেকেই এ দলের সভাপতি। মানিক মারা গেলে আওয়ামী যুবলীগ থেকে আসা মন্টুকে গণফোরামের সাধারণ সম্পাদক করা হয়।

নির্বাচন কমিশনে নিবন্ধিত দলটি একাদশ জাতীয় নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে অংশ নিয়ে প্রথমবার সংসদে যায়। দলের প্রতীক ‘উদীয়মান সূর্য’ নিয়ে সিলেট-২ আসনে বিজয়ী হন মোকাব্বির খান।

গত বছর পঞ্চম কাউন্সিলের পর কামাল তার দীর্ঘদিনের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে বাদ দিয়ে রেজা কিবরিয়াকে ওই পদে আনলে ভাঙনের সূচনা হয়।

এরপর দুই অংশের মধ্যে বহিষ্কার ও পাল্টা বহিষ্কারের ঘোষণা আসে। জাতীয় প্রেসক্লাবে আলাদাভাবে বর্ধিত সভাও করে তারা।

এক বছর ধরে চলা সেই টানাপড়েন চূড়ান্ত পরিণতি পেল মন্টুপন্থিদের জাতীয় কাউন্সিলে। তাদের ঘোষিত নতুন কমিটিতে কামাল হোসেনের অনুসারীদের কারো নাম নেই।

দলের প্রতিষ্ঠাতা কামাল হোসেন সেই সম্মেলনে চিঠি পাঠিয়ে শুভকামনা জানিয়েছেন। গণতন্ত্র ‘ফেরানোর’ আন্দোলনে গণফোরামের দুই অংশই ঐক্যবদ্ধভাবে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

সকালে উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুরে হয় কাউন্সিলন অধিবেশন। সন্ধ্যায় দলীয় প্যাডে সংগঠনের যুগ্ম সম্পাদক লতিফুল বারী হামিমের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫৭ সদস্যের কমিটি নাম গণমাধ্যমে পাঠানো হয়।

এই কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাত সদস্যের নির্বাহী পরিষদ এবং ২০ সদস্যের সভাপতিমণ্ডলি রাখা হয়েছে। এছাড়া ২৮ সদস্যের সম্পাদক মণ্ডলী এবং ৮৮ জনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম ৭ সদস্যের নির্বাহী পরিষদে রয়েছেন, মোস্তফা মহসিন মন্টু, অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের ও আইয়ুব খান ফারুক।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন কমিটি ঘোষণার পর কাউন্সিলরা করতালি দিযে নতুন কমিটিকে স্বাগত জানায়।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন