সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা অচল করে দেয়ার নীলনক্সা বিএনপি জামায়াতের

  • গোয়েন্দা সংস্থার খবর

শংকর কুমার দে ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অসুস্থতাকে রাজনৈতিক ইস্যু করে আন্দোলনের ধারাবাহিকতায় ঢাকা অচল করার নীলনক্সা তৈরি করে মাঠে নামছে বিএনপি-জামায়াত জোট। বিএনপি যে আটদিনের কর্মসূচী ঘোষণা করেছে, তাতে প্রকাশ্য মাঠে দৃশ্যমান দলটি। কিন্তু বিএনপির কর্মসূচীতে মাঠের শক্তি জোগাচ্ছে জামায়াতসহ উগ্র মৌলবাদী ধর্মান্ধ গোষ্ঠী। বিজয়ের মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সামনে রেখে বিএনপির কর্মসূচীর আড়ালে মাঠে নামার সুযোগ করে দেয়া হচ্ছে স্বাধীনতাবিরোধী শক্তিকে। সরকারকে বেকায়দায় ফেলার জন্য পরিকল্পিত ষড়যন্ত্রের ছক কষে বেগম খালেদা জিয়ার মৃত্যু নিয়ে সামাজিক যোগোযোগমাধ্যমে গুজব ছড়িয়ে নাশকতা ও নৈরাজ্য সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকারের পরিকল্পনা দ্রুত সিদ্ধান্ত নিয়ে ভ-ুল করে দিয়েছে সরকার। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এই ধরনের তথ্য জানা গেছে।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিএনপি যে আটদিনের কর্মসূচী ঘোষণা করেছে, তাতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিলের নামে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হওয়ার চেষ্টা করেছে দলটির নেতাকর্মীরা। দলটির নেতাকর্মীদের প্রকাশ্যে দেখা গেলেও আড়ালে ছিল জামায়াত-শিবির ও স্বাধীনতাবিরোধী শক্তি। সামাজিক যোগাযোগমাধ্যমে বেগম খালেদা জিয়ার মৃত্যুর গুজব ছড়িয়ে ফায়দা লুটতে ব্যর্থ হয়ে প্রকাশ্য কর্মসূচী দিচ্ছে বিএনপি, আর নেপথ্যে প্রস্তুতি গ্রহণ করেছে জামায়াত-শিবির। খালেদা জিয়ার কোন কিছু হলে তাৎক্ষণিকভাবে রাজধানী ঢাকাকে সারাদেশ থেকে সঙ্গে বিচ্ছিন্ন করে দেয়ার ছক কষে কর্মসূচী পালন করা হচ্ছে। খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার দাবিতে বিএনপি ধাপে ধাপে আন্দোলন গড়ে তোলার নামে সরকারের পতন ঘটানোর আন্দোলনের ছক কষছে।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, বিএনপির সঙ্গে জামায়াতের বিশদলীয় জোটের ঐক্য ভেঙ্গে দেয়া হয়নি। খালেদা জিয়ার অসুস্থতাকে কেন্দ্র করে রাজনৈতিক ইস্যু তৈরি করে নিষ্ক্রিয় বিশদলীয় জোটকে সক্রিয় করা হচ্ছে। খালেদা জিয়ার চিকিৎসার জন্য ইতোমধ্যেই বিশদলীয় ঐক্য জোটভুক্ত দল, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দকে বিবৃতি প্রদান করানোর মাধ্যমে সামনে আনার চেষ্টা করা হচ্ছে। বিএনপি এবং জামায়াতের মধ্যে একাধিক যোগাযোগের খবর পাওয়া যাচ্ছে। এখন জামায়াত নেতারা বিএনপির অনুষ্ঠানে প্রকাশ্যে-অপ্রকাশ্যে যোগদান ও সমর্থন দিচ্ছেন, সংহতি জানাচ্ছেন। এমনকি নিজেরা খালেদা জিয়ার ইস্যুকে কাজে লাগিয়ে সংঘটিত হওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে গোয়েন্দা সংস্থার দাবি।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, বিএনপি দীর্ঘ চেষ্টা করেও সরকারবিরোধী আন্দোলন গড়ে তুলতে ব্যর্থ হয়ে এখন বেগম খালেদা জিয়ার অসুস্থতাকে কেন্দ্র করে রাজনৈতিক ইস্যু তৈরি করার চেষ্টা করছে। বিএনপির কর্মসূচীর মধ্যে থাকার কারণে দলের নেতাকর্মীরা আস্তে আস্তে সংঘটিত হয়ে সমমনা দল ও গোষ্ঠীগুলোকে কর্মসূচীতে ভেড়ানোর জন্য যোগাযোগ করে যাচ্ছে। কর্তব্যরত ডাক্তারগণ যখন বেগম খালেদা জিয়ার সুস্থতার জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন, তখন হঠাৎ করেই মধ্যরাতে সামাজিক যোগাযোগমাধ্যমে মৃত্যুর গুজব ছড়িয়ে দিয়ে আন্দোলন গড়ে তোলার জন্য একটা এসিড টেস্ট করছে। খালেদা জিয়ার অসুস্থতাকে রাজনৈতিক ইস্যু করে আন্দোলন চাঙ্গা করার জন্যই মৃত্যুর গুজব ছড়ানো হয়েছে, যাতে সরকারকেও বেকায়দায় ফেলা যায়।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে রাজনৈতিক ইস্যু তৈরি করে বিএনপি-জামায়াত জোটভুক্ত দল ও গোষ্ঠী রাস্তায় নেমে এসে সমস্ত যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে ঢাকাকে অচল করে দেয়ার ছক কষছে। শাপলা চত্বরে হেফাজতের কর্মসূচীর আদলে রাজধানী ঢাকাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করে দেয়ার চেষ্টা করা হবে। রাজধানী ঢাকার প্রবেশমুখ

যাত্রাবাড়ী, গাবতলি, মহাখালী এলাকাগুলোতে এমনভাবে অবস্থান করা হবে যেন কোন কিছু না ঢুকতে পারে। আর এই সময়ে জামায়াত সারাদেশে বিভিন্ন স্থানে নাশকতা, নৈরাজ্য ও বিশৃঙ্খল পরিবেশ তৈরির মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করবে। বিএনপির এই পরিকল্পনার কথা জানতে পেরেছে গোয়েন্দা সংস্থা।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন