শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপ ব্রিজে অংশ নিতে খেলোয়াড় বাছাই শুরু

বিশ্বকাপ ব্রিজে অংশ নিতে খেলোয়াড় বাছাই শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ ‘তাসে নাশ, তাসে সর্বনাশ!’ বাংলাদেশে সামাজিক প্রেক্ষাপটে প্রতিষ্ঠিত এই প্রবাদটির কারণেই বাংলাদেশে ব্রিজ খেলাটির উন্নতির পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। তবে সময়ের পরিক্রমায় এই সনাতনী ও ভ্রান্ত ধারণা থেকে ধীরে ধীরে অনেকেই বেরিয়ে আসছেন। তারা উপলব্ধি করতে পেরেছেন ব্রিজ খেলা মানেই জুয়া খেলা বা মন্দ খেলা নয়। বরং এটা হচ্ছে বুদ্ধির খেলা ও মাইন্ড গেমগুলোর মধ্যে শ্রেষ্ঠতম খেলা।

শুক্রবার সকালে ঢাকার রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে গিয়ে দেখা গেল সেখানে তাসের খেলা ব্রিজ হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেল এই খেলাটি যারা খেলেছেন, তারা বিভিন্ন পেশাজীবী। যেমন : ব্যাংকার, সচিব, বিশ্ববিদ্যালয়-বুয়েটের ছাত্র, চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষা বোর্ডের কর্মকর্তা, এমনকি দুদুকের পরিচালকও...!

বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের অধীনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শুরু হয়েছে ৭ দল ও ৪২ খেলোয়াড়দের নিয়ে একটি বাছাই প্রতিযোগিতা, যা শেষ হবে আগামী ৩০ অক্টোবর। প্রতিযোগিতা শেষ হলে ৪২ খেলোয়াড় থেকে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা ছয় খেলোয়াড়কে চূড়ান্ত করা হবে বাংলাদেশ জাতীয় ব্রিজ দলের খেলোয়াড় হিসেবে (তাদের সঙ্গে থাকবেন এক কোচ ও এক ম্যানেজার)। তাদের মূল লক্ষ্য থাকবে আগামী বছরের মার্চে ইতালিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ব্রিজ প্রতিযোগিতার ৪৫তম আসরে অংশ নেয়া। এতে অংশ নেবে ২৪ দেশ। তবে এই দেশগুলোকে মূলপর্বে খেলতে হলে আগে বাছাইপর্বের গ-ি পেরুতে হবে। আটটি জোনের ১৯৬ দেশ অংশ নেবে এই বাছাইপর্বে। যাতে আছে লাল-সবুজের বাংলাদেশও। ব্রিজ ফেডারেশন অব এশিয়া এ্যান্ড মিডল ইস্ট (বিএফএএমই) কোয়ালিফাই পর্বে বাংলাদেশ খেলবে জোন-৪ এ (সাউথ এশিয়া এবং মিডল ইস্ট জোন)। জোন-৪ এ বাংলাদেশসহ মোট ১০ দেশ অংশ নেবে। এখান থেকে শীর্ষ দুটি দেশ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

শীর্ষ সংবাদ:
উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         বাংলাদেশের ৩৩০ রানের জাবাবে পাকিস্তানের ভালো শুরু         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!