রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় ফুটবল দলের নয়া কোচ মারিও লেমোস

জাতীয় ফুটবল দলের নয়া কোচ মারিও লেমোস

রুমেল খান ॥ আগামী নবেম্বরে শ্রীলঙ্কায় চার জাতির একটি টুর্নামেন্ট (প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফি) অনুষ্ঠিত হবে। সেখানে অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। টুর্নামেন্টের সূচী তৈরি হয়ে গেছে। এই আসরে বাংলাদেশসহ অংশ নেবে সেশেলস, মালদ্বীপ ও স্বাগতিক শ্রীলঙ্কা। এখন বাংলাদেশ দলের সবাই ছুটি কাটাচ্ছেন। কদিন পরেই অনুশীলন শুরু হবে। কোচ হিসেবে অস্কার ব্রুজোনই থাকবেন বলে একটি সূত্রে জানা গিয়েছিল। কিন্তু ব্রুজোন নয়, বাংলাদেশ দলের নয়া কোচ হিসেবে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস ২০১৮ সালের শুরুতে মাত্র তিন মাসের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ফিটনেস কোচ হিসেবে কাজ করেছিলেন।

জানা গেছে স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন দায়িত্ব নিতে রাজি না হওয়ায় বাফুফে শেষ পর্যন্ত বেছে নেয় ৩৫ বছর বয়সী মারিওকেই। তিনি এখন পর্তুগালে ছুটি কাটাচ্ছেন। ভিসা হয়ে গেলেই ঢাকায় চলে আসবেন ৫ ফুট ৭ ইঞ্চির অধিকারী লেমোস। তিনি এলেই ২৫ অক্টোবর থেকে ক্যাম্প শুরু হবে বলে জানান জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

সাফ চ্যাম্পিয়নশিপ শেষ করে এসে অস্কার ব্রুজোনের সঙ্গে আলোচনায় বসেছিলেন বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। শ্রীলঙ্কা সফরেও অস্কারকে চেয়েছিলেন সালাউদ্দিন। কিন্তু বসুন্ধরা কিংসের সঙ্গে চুক্তি বৃদ্ধি করায় এই মুহূর্তে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে রাজি হননি অস্কার।

গত তিন বছর ধরে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ ছিলেন ইংল্যান্ডের জেমি ডে। তার পারফরম্যান্সে বাফুফে সন্তুষ্ট না হওয়ায় তাকে তিন মাসের জন্য দায়িত্ব থেকে সাময়িক বিরতি দেয়। এভাবেই সাফ চ্যাম্পিয়নশিপে দৃশ্যপটে চলে আসেন অস্কার। তার অধীনে সাফে বাংলাদেশ ৫ দলের মধ্যে চতুর্থ হয়। অল্পের জন্য ফাইনালে উঠতে পারেনি লাল-সবুজ বাহিনী। তারপরও বাফুফে অস্কারের কাজে সন্তুষ্ট ছিল। নইলে সাফ ফুটবল শেষে তাকেই আবার কোচিং চালিয়ে যেতে অনুরোধ করবে কেন? কিন্তু বসুন্ধরা কিংসের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় এবং কদিনের মধ্যে ঘরোয়া মৌসুম শুরু হবে বিধায় বাফুফের প্রস্তাব এবার আর গ্রহণ করেননি অস্কার।

লেমোসের কোচিং আবাহনী ফেডারেশন কাপের শিরোপা জিতেছে। এছাড়া এএফসি কাপের জোনাল সেমিফাইনালে খেলেছে, যা আবাহনীর ইতিহাসের সেরা সাফল্য। এই বিষয়গুলোই বাফুফেকে আকৃষ্ট করেছে তাকে জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব দিতে।

শীর্ষ সংবাদ:
শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         ‘খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার আহ্বান ফখরুলের’         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         মিয়ানমারে বিক্ষোভের উপর গাড়ি চালিয়ে ৫ জনকে হত্যা করল জান্তা বাহিনী         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক