শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল

চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল

অনলাইন ডেস্ক ॥ কোরান শরিফের জনপ্রিয় অ্যাপ ‘কোরান মজিদ’ এখন আর ডাউনলোড করতে পারবেন না চীনারা। এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। চীনা কর্মকর্তাদের অনুরোধে এই সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এমনিতে ‘কোরান মজিদ’ অ্যাপটি সারা বিশ্ব থেকে ডাউনলোড করা যায়। অ্যাপটির প্রায় দেড় লাখ রিভিউ রয়েছে।

ধারণা করা হচ্ছে, অবৈধ ধর্মীয় রচনা থাকায় অ্যাপটি অপসারণ করা হয়েছে। চীন সরকার বিবিসি’র মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

অ্যাপল সেন্সরশিপ অ্যাপটি অপসারণের বিষয়টি প্রথম নজরে আনে। এটি বিশ্বজুড়ে অ্যাপলের অ্যাপ স্টোর মনিটর করে।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান পিডিএমএস এক বিবৃতিতে বলেছেন, অ্যাপলের মতে, আমাদের কোরান মজিদ অ্যাপটি চীনা অ্যাপ স্টোর থেকে অপসারণ করা হয়েছে কারণ এতে অবৈধ কনটেন্ট রয়েছে।

কোম্পানিটি আরও বলেছে, আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট চীনা কর্তৃপক্ষে সঙ্গে যোগাযোগ করছি বিষয়টি সমাধানের জন্য।

পিডিএমএস জানায়, চীনে অ্যাপটির প্রায় ১০ লাখ ব্যবহারকারী রয়েছেন।

চীনের কমিউনিস্ট পার্টি আনুষ্ঠানিকভাবে ইসলামকে দেশটির একটি ধর্ম বলে স্বীকার করে। কিন্তু চীনের বিরুদ্ধে জিনজিয়াং প্রদেশে উইঘুর সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

অ্যাপল এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তারা বিবিসিকে বলেছে কোম্পানিটির মানবাধিকার নীতি পর্যালোচনা করতে। যেখানে বলা হয়েছে, কোম্পানিটি স্থানীয় আইন মেনে চলতে বাধ্য।

তবে এটি স্পষ্ট নয় অ্যাপটি চীনের কোন আইন লঙ্ঘন করেছে। কোরান মজিদ অ্যাপ-এ উল্লেখ করা হয়েছে, এতে বিশ্বের সাড়ে ৩ কোটি বার ডাউনলোড করা হয়েছে।

অ্যাপলের একটি বৃহত্তম বাজার চীন। কোম্পানিটি তাদের সরবরাহের জন্য চীনা উৎপাদকদের ওপর নির্ভরশীল। যে কারণে এমন উদ্যোগ নিতে বাধ্য হয় কোম্পানিটি।

শীর্ষ সংবাদ:
উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         বাংলাদেশের ৩৩০ রানের জাবাবে পাকিস্তানের ভালো শুরু         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!