শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতার তৃতীয় না চেন্নাইয়ের চতুর্থ শিরোপা?

জাহিদুল আলম জয় ॥ মহামারী করোনাভাইরাসের কারণে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) শেষ করা নিয়ে শঙ্কা ছিল। তবে হাল ছেড়ে না দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই নিজ দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয় ১৪তম আসর। সেখানকার তিন ভেন্যু দুবাই, আবুধাবি আর শারজাতে গত ১৯ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু হয় আট দলের শ্রেষ্ঠত্বের লড়াই। এর আগে গত ৯ এপ্রিল থেকে ২ মে ভারতে শুরু হওয়ার পর কোভিড সংক্রমণের কারণে আসর স্থগিত করা হয়েছিল।

অবশেষে আরব আমিরাতে আইপিএলের সফল সমাপ্তি হতে চলেছে। আজ রাতে শিরোপানির্ধারণী ফাইনাল মহারণের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে। শেষদিনের শ্রেষ্ঠত্বে মুখোমুখি হচ্ছে বাংলাদেশী তারকা সাকিব আল হাসনের কলকাতা নাইট রাইডার্স ও মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। দুবাইয়ের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল মহারণ শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ৮টায়। দু’দলই শিরোপা জিততে মুখিয়ে আছে। কলকাতা অধিনায়ক ইয়ন মরগান যেমন শিরোপা ছাড়া কিছুই ভাবছেন না তেমনি ধোনিও আরেকবার ট্রফি উঁচিয়ে ধরতে মুখিয়ে আছেন।

এবার চেন্নাইয়ের চতুর্থ শিরোপার হাতছানি। আইপিএলের ইতিহাসে এবারসহ সবচেয়ে বেশি ৯ বার ফাইনালে খেলছে দলটি। তবে চেন্নাইয়ের দুর্ভাগ্য, আগের ৮ ফাইনালের মধ্যে মাত্র তিনবার জিতে চ্যাম্পিয়ন হতে পেরেছে। আজকের ম্যাচের আগে বাকি ৫ বার ফাইনালে হেরে রানার্সআপ হতে হয়েছে চেন্নাইকে। সবশেষ ২০১৯ সালের ফাইনালে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হারতে হয়েছিল। এক আসর পর আরেকবার ফাইনালে এসে শিরোপা ছাড়া কিছুই ভাবছে না ধোনি বাহিনী। অন্যদিকে নিজেদের তৃতীয় শিরোপার লক্ষ্যে মাঠে নামার অপেক্ষায় কলকাতা। এর আগে ২০১২ ও ২০১৪ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল পশ্চিমবঙ্গের দলটি। অর্থাৎ দীর্ঘ সাত বছর পর এবার ফাইনাল মঞ্চে উঠে এসেছে কলকাতা।

মজার বিষয় হচ্ছে, কলকাতা ফাইনালে এসে কখনও হারেনি। এর আগে দুইবার ফাইনালে উঠে দুইবারই চ্যাম্পিয়ন হয়েছে। সেই হিসেবে কিছুটা হলেও চেন্নাইয়ের বিরুদ্ধে ফেবারিট মরগান, সাকিবরা। ফাইনালের মুখোমুখি দ্বৈরথেও এগিয়ে কলকাতা। ২০১২ সালে কলকাতা প্রথম শিরোপা জিতেছিল এই চেন্নাইকে হারিয়েই। নয় বছর পর কলকাতা সেই সাফল্যের পুনরাবৃত্তি করবে না চেন্নাই প্রতিশোধ নেবে সেটাই দেখার। শেষদিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এবার ফাইনালে এসেছে কলকাতা। এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে ৪ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে উঠে আসে দলটি। সেখানে গতবারের ফাইনালিস্ট দিল্লী ক্যাপিটালসকে ৩ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনাল মঞ্চের টিকেট কেটেছে। আর প্রথম কোয়ালিফায়ারে দিল্লিকে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে এসেছে চেন্নাই।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ