সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতার তৃতীয় না চেন্নাইয়ের চতুর্থ শিরোপা?

জাহিদুল আলম জয় ॥ মহামারী করোনাভাইরাসের কারণে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) শেষ করা নিয়ে শঙ্কা ছিল। তবে হাল ছেড়ে না দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই নিজ দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয় ১৪তম আসর। সেখানকার তিন ভেন্যু দুবাই, আবুধাবি আর শারজাতে গত ১৯ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু হয় আট দলের শ্রেষ্ঠত্বের লড়াই। এর আগে গত ৯ এপ্রিল থেকে ২ মে ভারতে শুরু হওয়ার পর কোভিড সংক্রমণের কারণে আসর স্থগিত করা হয়েছিল।

অবশেষে আরব আমিরাতে আইপিএলের সফল সমাপ্তি হতে চলেছে। আজ রাতে শিরোপানির্ধারণী ফাইনাল মহারণের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে। শেষদিনের শ্রেষ্ঠত্বে মুখোমুখি হচ্ছে বাংলাদেশী তারকা সাকিব আল হাসনের কলকাতা নাইট রাইডার্স ও মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। দুবাইয়ের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল মহারণ শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ৮টায়। দু’দলই শিরোপা জিততে মুখিয়ে আছে। কলকাতা অধিনায়ক ইয়ন মরগান যেমন শিরোপা ছাড়া কিছুই ভাবছেন না তেমনি ধোনিও আরেকবার ট্রফি উঁচিয়ে ধরতে মুখিয়ে আছেন।

এবার চেন্নাইয়ের চতুর্থ শিরোপার হাতছানি। আইপিএলের ইতিহাসে এবারসহ সবচেয়ে বেশি ৯ বার ফাইনালে খেলছে দলটি। তবে চেন্নাইয়ের দুর্ভাগ্য, আগের ৮ ফাইনালের মধ্যে মাত্র তিনবার জিতে চ্যাম্পিয়ন হতে পেরেছে। আজকের ম্যাচের আগে বাকি ৫ বার ফাইনালে হেরে রানার্সআপ হতে হয়েছে চেন্নাইকে। সবশেষ ২০১৯ সালের ফাইনালে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হারতে হয়েছিল। এক আসর পর আরেকবার ফাইনালে এসে শিরোপা ছাড়া কিছুই ভাবছে না ধোনি বাহিনী। অন্যদিকে নিজেদের তৃতীয় শিরোপার লক্ষ্যে মাঠে নামার অপেক্ষায় কলকাতা। এর আগে ২০১২ ও ২০১৪ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল পশ্চিমবঙ্গের দলটি। অর্থাৎ দীর্ঘ সাত বছর পর এবার ফাইনাল মঞ্চে উঠে এসেছে কলকাতা।

মজার বিষয় হচ্ছে, কলকাতা ফাইনালে এসে কখনও হারেনি। এর আগে দুইবার ফাইনালে উঠে দুইবারই চ্যাম্পিয়ন হয়েছে। সেই হিসেবে কিছুটা হলেও চেন্নাইয়ের বিরুদ্ধে ফেবারিট মরগান, সাকিবরা। ফাইনালের মুখোমুখি দ্বৈরথেও এগিয়ে কলকাতা। ২০১২ সালে কলকাতা প্রথম শিরোপা জিতেছিল এই চেন্নাইকে হারিয়েই। নয় বছর পর কলকাতা সেই সাফল্যের পুনরাবৃত্তি করবে না চেন্নাই প্রতিশোধ নেবে সেটাই দেখার। শেষদিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এবার ফাইনালে এসেছে কলকাতা। এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে ৪ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে উঠে আসে দলটি। সেখানে গতবারের ফাইনালিস্ট দিল্লী ক্যাপিটালসকে ৩ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনাল মঞ্চের টিকেট কেটেছে। আর প্রথম কোয়ালিফায়ারে দিল্লিকে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে এসেছে চেন্নাই।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর