শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা ॥ প্রতারক গ্রেফতার

ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা ॥ প্রতারক গ্রেফতার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ ভুয়া ফেসবুক আইডি খুলে অভিনব কায়দায় এক নারীকে বিয়ে এবং চাকরীর প্রলোভন দেখিয়ে সাড়ে সাত লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে এক প্রতারক যুবককে গ্রেফতার করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বুধবার সকালে ডিবি পুলিশের টিম নগরীর বোয়ালিয়া মডেল থানা এলাকার মকবুল হালদার মোড় এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। প্রতারক এ যুবকের নাম ওয়াদুদ জিয়া জুয়েল (৩০)। সে দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার বাঘাডুবি ভবানীপুর গ্রামের জাকারিয়া আনসারীর ছেলে। সে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিভাগে বিবিএ এবং এমবিএ সম্পন্ন করেছে।

জিজ্ঞাসাবাদে গ্রেফতার জুয়েল প্রতারণার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার কলেছে। সে আরো জানায় তার ৯ টি ভূয়া ফেসবুক আইডি আছে। প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করা টাকা দিয়ে সে নিজ গ্রামে একটি গরুর খামার দিয়েছে বলে জানিয়েছে।

পুলিশ জানায়, ২০১৯ সালের দিকে এক কিশোরীর সঙ্গে আমিনুল ইসলাম নামের এক যুবকের ফেসবুকে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। ম্যাসেঞ্জারে যোগাযোগ হলেও তাদের মধ্যে সাক্ষাৎ হয়নি। আসামী জুয়েল ভুক্তভোগী প্রথমে কিশোরীর প্রেমিকের ফেসবুক আইডি হ্যাক করে নিজেই প্রেমিক সেজে প্রেমের অভিনয় শুরু করে। তার কিছুদিন পরে প্রতারক জুয়েল আরো একটি ভূয়া ফেসবুক আইডি খুলে নিজেকে ওই কিশোরীর প্রেমিকের ঘনিষ্ঠ বন্ধু পরিচয় দিয়ে প্রেমিকের সঙ্গে বিয়ের প্রস্তাব নিয়ে বাসায় যায়। সেখানে নিজের ল্যাপটপ হারানোর অজুহাত দেখিয়ে তার মায়ের কাছ থেকে ৫০ হাজার টাকার চেক নেয়।

পরে আসামী জুয়েল আরেকটি আইডি থেকে মেসেঞ্জারে বলে তোমার প্রেমিক ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা স্কয়ার হাসপাতালে ভর্তি আছে। তার চিকিৎসার জন্য অনেক টাকা ব্যয় হচ্ছে। চিকিৎসার কথা কলে ওই কিশোরীর পরিবারের কাছে আরও ৩ লাখ টাকা গ্রহণ করে।

এদিকে ওই কিশোরী ও তার পরিবার আমিনুলের সঙ্গে দেখা করার ঢাকায় যেতে চাইলে জুয়েল তাদের জানায় আমিনুল মারা গেছে, আসার প্রয়োজন নেই। আমরা লাশ নিয়ে আমিনুলের গ্রামের বাড়ি যাচ্ছি।

এর কিছুদিন পরে প্রতারক জুয়েল আরো একটি ভুয়া আইডি খুলে আমিনুলের বোন পরিচয় দিয়ে ওই কিশোরীর সঙ্গে যোগাযোগ করে। তার ভাইয়ের চিকিৎসার জন্য তিন লাখ টাকা ব্যয় ধন্যবাদ জানায় এবং টাকা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয়। পরে আসামী জুয়েল আমিনুলের বোন পরিচয়ে যোগাযোগ করতে থাকে এবং একটা চাকরীর ব্যবস্থা করে দেয়ার কথা বলে। চাকুরির জন্য ৭ লাখ টাকার প্রয়োজন বলে জানায়। একই সঙ্গে তিন লাখ টাকা আমিনুলের পরিবারের পক্ষ থেকে দিবে অবশিষ্ট চার লাখ টাকা দিতে বলে। তার কথামত ওই কিশোরী ৪ লাখ টাকাও দিয়ে দেন। এরপর থেকে জুয়েল তার ব্যবহৃত তিনটি আইডি বন্ধ করে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। আসামীর ব্যবহৃত তিনটি আইডি আলাদা আলাদা নামে হলেও সে নিজেই তিনটি চরিত্রে অভিনয় করে ওই কিশোরীর সাথে বিভিন্ন ভাবে প্রতারণা করে ৭ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়।

এ ঘটনায় ভুক্তভোগী নাই কিশোরী ও তার পরিবার মহানগর পুলিশের কাঝে অভিযোগ করলে পুলিশ কমিশনার আসামী গ্রেফতারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

অবশেষে মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল ভূয়া ফেসবুক আইডি পর্যালোচনা করে আসামী সনাক্ত করেন। পরে তাকে গ্রেফতার করা হয়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা