বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৩ বছর পর কৃষক দলের নতুন কমিটি

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে ২৩ বছর পর সোমবার কৃষক দলের নতুন আংশিক কমিটি গঠন করা হয়েছে। বিএনপির দায়িত্বে নিয়োজিত সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

৭ সদস্যের নতুন আংশিক কমিটির সভাপতি হয়েছেন কৃষিবিদ হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক হয়েছেন শহীদুল ইসলাম বাবুল। এ ছাড়া এ কমিটির সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পেয়েছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, সহ-সভাপতির দায়িত্ব পেয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী। যুগ্ম সম্পাদকের দায়িত্ব পেয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা প্রকৌশলী টিএস আইয়ুব ও মোশারফ হোসেন এমপি। আর দফতর সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মোঃ শফিকুল ইসলাম।

উল্লেখ্য, ১৯৮০ সালের ১১ ডিসেম্বর বিএনপির অঙ্গ সংগঠন হিসেবে কৃষক দল প্রতিষ্ঠা করা হয়। অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুস সাত্তারকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। এর এক যুগ পর ১৯৯২ সালে আবদুলল মান্নান ভূঁইয়াকে সভাপতি ও শামসুজ্জামান দুদুকে সাধারণ সম্পাদক করে কৃষক দলের প্রথম কমিটি গঠন করা হয়। কৃষক দলের তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ১৯৯৮ সালের ১৬ মে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। ১৯৯৮ সালে মাহবুব আলম তারাকে সভাপতি ও শামসুজ্জামান দুদুকে সাধারণ সম্পাদক করে কমিটি করা হয়। এরপর ২০০১ সালে মাহবুব আলম তারা কৃষক দল ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মজিবুব রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতি হন। ২০০৭ সালে তার মৃত্যুর পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান সংগঠনের সহ-সভাপতি মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

২০১৬ সালের ১৯ মার্চ মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির মহাসচিব হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব ছেড়ে দেন। এর পর প্রায় ২ বছর সংগঠনের সভাপতি পদ শূন্য ছিল। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি শামসুজ্জামান দুদুকে আহ্বায়ক ও হাসান জাফির তুহিনকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়। গতবছর ১২ মার্চ ঢাকা মহানগর নাট্যমঞ্চে কৃষক দলের চতুর্থ জাতীয় সম্মেলন হয়। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে নতুন নেতৃত্ব নির্বাচনের লক্ষ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কৃষক দলের আগের কমিটি ভেঙ্গে দেন। সেদিন বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে রুদ্ধদ্বার কাউন্সিলের শুরুতে দুই পক্ষের বিভক্তি আর পাল্টাপাল্টি অবস্থানের কারণে নতুন নেতৃত্ব নির্বাচন ভেস্তে যায়।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১