শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবার বেয়ার্নের কাছে নাকাল বার্সিলোনা

আবার বেয়ার্নের কাছে নাকাল বার্সিলোনা
  • পোলিশ তারকা লেভানডোস্কির জোড়া গোল, দলের সামর্থ্যরে অভাব স্বীকার করলেন বার্সা কোচ কোম্যান ও ডিফেন্ডার পিকে

জাহিদুল আলম জয় ॥ জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের কাছে বারবার বাজে হারই যেন নিয়তি হয়ে দাঁড়িয়েছে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনার! ২০১৯-২০ মৌসুমের কোয়ার্টার ফাইনালে (সেবার করোনার ভাইরাসের কারণে দুই লেগের পরিবর্তে খেলা হয়েছিল এক লেগ) বাভারিয়ানদের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল কাতালানরা। ২০২০ সালের ১৪ আগস্ট পর্তুগালের লিসবনে ওই লজ্জার পর মঙ্গলবার রাতে নতুন শুরু হওয়া ২০২১-২২ মৌসুমে ফের মুখোমুখি হয় দল দু’টি।

‘ই’ গ্রুপের এই ম্যাচে এবার বেয়ার্নের কাছে ৩-০ গোলে নাকাল হয়েছে বার্সিলোনা। তাও আবার নিজেদের মাঠ ন্যুক্যাম্পে। জার্মান জায়ান্টদের হয়ে ম্যাচের ৩৪ মিনিটে প্রথম গোল করেন বর্ষীয়ান ফরোয়ার্ড টমাস মুলার। এরপর সবটুকু আলো কেড়ে নেন পোলিশ তারকা রবার্ট লেভানডোস্কি। ম্যাচের ৫৬ ও ৮৫ মিনিটে দুই গোল করেন একবারের ফিফা ও ইউরোপ সেরা এই ফরোয়ার্ড। সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়া ২০০৩ সালের পর এই প্রথমবারের মতো ইউরোপিয়ান আসরে খেলতে নেমেছিল বার্সা। ক্ষুদে জাদুকরকে ছাড়া কাতালানরা মাঠে ছিল রীতিমতো অসহায়। পুরো ম্যাচে তাদের একটি প্রচেষ্টাও বেয়ার্নের গোলমুখে ছিল না। যে কারণে ম্যাচ শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান ও ডিফেন্ডার জেরার্ড পিকে স্বীকার করে নিয়েছেন, বর্তমানে এর বেশি তাদের দলের সামর্থ্য নেই। পিকে বলেন, এটাই আমাদের সামর্থ্য। এই মুহূর্তে বার্সিলোনা জন্য এটাই বাস্তবতা। বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন, অবশ্যই আমরা আরও প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলাম। কিন্তু বর্তমানে এটাই আমাদের দলের পরিস্থিতি। আমি এখানে খেলোয়াড়দের কোন দোষ দেখছি না। ডাচ এই কোচ স্বীকার করেছেন বেয়ার্নের সাথে তাদের পার্থক্যটা আসলে মানের।

তিনি বলেন, মাত্র তিনজন স্ট্রাইকার খেলানোর উপযুক্ত ছিল। টেকটিক্যালি এমন কিছু মুহূর্ত ছিল, যখন ম্যাচে আমাদের নিয়ন্ত্রণ ছিল। সময় চলে গেছে যেভাবে যাওয়ার। আমি আমাদের শরিরী ভাষা নিয়ে অভিযোগ করব না। কিন্তু মানের দিক থেকে দুই দলের পার্থক্য আছে।

দুই দলের মধ্যে পার্থক্য বোঝাতে কোম্যান বলেন, আমাদের ১৯-২০ বছরের ফুটবলার আছে। তাদের যদি আপনি বেয়ার্নের খেলোয়াড়দের সঙ্গে তুলনা করেন। তাহলে পার্থক্য আছেই। তবে শিগগিরই সেটা কমে আসবে। সার্জিও অ্যাগুয়েরো, উসমান ডেম্বেলে, আনসু ফাতির মতো বেশ কয়েকজন তারকাকে ছাড়াই মাঠে নেমেছিল বার্সিলোনা। তারা ফিরলে দল আরও শক্তিশালী হবে বলেই বিশ্বাস কোম্যানের। সঙ্গে তিনি বলছেন, আগামী ২-৩ বছরের মধ্যেই ভালো করবে তার দলের তরুণরা। এ প্রসঙ্গে বার্সা বসের ভাষ্য, বেয়ার্ন এমন একটা দল যারা অনেকদিন একসঙ্গে আছে। তাদের বেঞ্চের খেলোয়াড়রাও উন্নতি করছে। আমাদের অনেক তরুণ ফুটবলার আছে, যারা আগামী ২-৩ বছরের মধ্যে ভালো করবে। এটা মেনে নেয়া খুব কঠিন। কিন্তু উন্নতির জন্য আমাদের অপেক্ষা করতে হবে। ফুটবলারদের ইনজুরি থেকে ফিরে আসারও।

অন্যদিকে বেয়ার্ন মিউনিখ কোচ জুলিয়ান নেগলেসম্যান বলেন, আমরা হয়ত এর থেকেও ভাল খেলতে পারতাম। আমাদের আরও উন্নতির জায়গা আছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত-৭, আহত-২০ ও নিখোঁজ-৩