মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবার বেয়ার্নের কাছে নাকাল বার্সিলোনা

আবার বেয়ার্নের কাছে নাকাল বার্সিলোনা
  • পোলিশ তারকা লেভানডোস্কির জোড়া গোল, দলের সামর্থ্যরে অভাব স্বীকার করলেন বার্সা কোচ কোম্যান ও ডিফেন্ডার পিকে

জাহিদুল আলম জয় ॥ জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের কাছে বারবার বাজে হারই যেন নিয়তি হয়ে দাঁড়িয়েছে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনার! ২০১৯-২০ মৌসুমের কোয়ার্টার ফাইনালে (সেবার করোনার ভাইরাসের কারণে দুই লেগের পরিবর্তে খেলা হয়েছিল এক লেগ) বাভারিয়ানদের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল কাতালানরা। ২০২০ সালের ১৪ আগস্ট পর্তুগালের লিসবনে ওই লজ্জার পর মঙ্গলবার রাতে নতুন শুরু হওয়া ২০২১-২২ মৌসুমে ফের মুখোমুখি হয় দল দু’টি।

‘ই’ গ্রুপের এই ম্যাচে এবার বেয়ার্নের কাছে ৩-০ গোলে নাকাল হয়েছে বার্সিলোনা। তাও আবার নিজেদের মাঠ ন্যুক্যাম্পে। জার্মান জায়ান্টদের হয়ে ম্যাচের ৩৪ মিনিটে প্রথম গোল করেন বর্ষীয়ান ফরোয়ার্ড টমাস মুলার। এরপর সবটুকু আলো কেড়ে নেন পোলিশ তারকা রবার্ট লেভানডোস্কি। ম্যাচের ৫৬ ও ৮৫ মিনিটে দুই গোল করেন একবারের ফিফা ও ইউরোপ সেরা এই ফরোয়ার্ড। সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়া ২০০৩ সালের পর এই প্রথমবারের মতো ইউরোপিয়ান আসরে খেলতে নেমেছিল বার্সা। ক্ষুদে জাদুকরকে ছাড়া কাতালানরা মাঠে ছিল রীতিমতো অসহায়। পুরো ম্যাচে তাদের একটি প্রচেষ্টাও বেয়ার্নের গোলমুখে ছিল না। যে কারণে ম্যাচ শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান ও ডিফেন্ডার জেরার্ড পিকে স্বীকার করে নিয়েছেন, বর্তমানে এর বেশি তাদের দলের সামর্থ্য নেই। পিকে বলেন, এটাই আমাদের সামর্থ্য। এই মুহূর্তে বার্সিলোনা জন্য এটাই বাস্তবতা। বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন, অবশ্যই আমরা আরও প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলাম। কিন্তু বর্তমানে এটাই আমাদের দলের পরিস্থিতি। আমি এখানে খেলোয়াড়দের কোন দোষ দেখছি না। ডাচ এই কোচ স্বীকার করেছেন বেয়ার্নের সাথে তাদের পার্থক্যটা আসলে মানের।

তিনি বলেন, মাত্র তিনজন স্ট্রাইকার খেলানোর উপযুক্ত ছিল। টেকটিক্যালি এমন কিছু মুহূর্ত ছিল, যখন ম্যাচে আমাদের নিয়ন্ত্রণ ছিল। সময় চলে গেছে যেভাবে যাওয়ার। আমি আমাদের শরিরী ভাষা নিয়ে অভিযোগ করব না। কিন্তু মানের দিক থেকে দুই দলের পার্থক্য আছে।

দুই দলের মধ্যে পার্থক্য বোঝাতে কোম্যান বলেন, আমাদের ১৯-২০ বছরের ফুটবলার আছে। তাদের যদি আপনি বেয়ার্নের খেলোয়াড়দের সঙ্গে তুলনা করেন। তাহলে পার্থক্য আছেই। তবে শিগগিরই সেটা কমে আসবে। সার্জিও অ্যাগুয়েরো, উসমান ডেম্বেলে, আনসু ফাতির মতো বেশ কয়েকজন তারকাকে ছাড়াই মাঠে নেমেছিল বার্সিলোনা। তারা ফিরলে দল আরও শক্তিশালী হবে বলেই বিশ্বাস কোম্যানের। সঙ্গে তিনি বলছেন, আগামী ২-৩ বছরের মধ্যেই ভালো করবে তার দলের তরুণরা। এ প্রসঙ্গে বার্সা বসের ভাষ্য, বেয়ার্ন এমন একটা দল যারা অনেকদিন একসঙ্গে আছে। তাদের বেঞ্চের খেলোয়াড়রাও উন্নতি করছে। আমাদের অনেক তরুণ ফুটবলার আছে, যারা আগামী ২-৩ বছরের মধ্যে ভালো করবে। এটা মেনে নেয়া খুব কঠিন। কিন্তু উন্নতির জন্য আমাদের অপেক্ষা করতে হবে। ফুটবলারদের ইনজুরি থেকে ফিরে আসারও।

অন্যদিকে বেয়ার্ন মিউনিখ কোচ জুলিয়ান নেগলেসম্যান বলেন, আমরা হয়ত এর থেকেও ভাল খেলতে পারতাম। আমাদের আরও উন্নতির জায়গা আছে।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের