মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্লিনকেনের পদত্যাগ দাবি

  • আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে কংগ্রেসে উত্তপ্ত শুনানি

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে উত্তপ্ত শুনানি চলাকালে সমালোচনার জবাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিনকেন। সোমবার এ শুনানির সময় কংগ্রেসের অন্তত দুজন রিপাবলিকান সদস্য ব্লিনকেনের পদত্যাগের দাবি তোলেন। পাঁচ ঘণ্টার এ শুনানিতে ব্লিনকেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানো নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখান। আমেরিকান ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেয়ার জন্য মার্কিন পররাষ্ট্র দফতরের আরও কিছু করা উচিত ছিল- এমন অনুযোগের পাল্টায় ব্লিনকেন পরিকল্পনার অভাবের জন্য পূর্ববর্তী প্রশাসনকে দায়ী করেন। -খবর সিএনএন/রয়টার্সের।

শুনানিতে তিনি বারবার এ বিষয়টিই উল্লেখ করেছেন যে, সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে চুক্তি করেছিলেন। তাই বাইডেন প্রশাসনের পক্ষে বিষয়টি পুনরায় আলোচনা করার সুযোগ ছিল না। কারণ, সেক্ষেত্রে আফগানিস্তানে অবস্থানরত আমেরিকানদের ফের তালেবানের হামলার মুখে পড়ার হুমকি ছিল।

তাছাড়া, ‘আফগানিস্তানে মার্কিন বাহিনী আরও বেশিদিন থাকলেই যে দেশটির নিরাপত্তা বাহিনী বা আফগান সরকার আরও বেশি স্থিতিশীল কিংবা আত্মনির্ভরশীল হয়ে উঠত তাও হলফ করে বলা যায় না,’ বলেন ব্লিনকেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা আগের প্রশাসনের কাছ থেকে সেনা প্রত্যাহারের একটি সময়সীমা পেয়েছি। কিন্তু তা বাস্তবায়নের জন্য কোন পরিকল্পনা পাইনি।’ এ প্রসঙ্গে ব্লিনকেন বলেন, আগের ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২১ সালের ১ মে’র মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করে চুক্তি করেছিল। আফগানিস্তানে তালেবান গোষ্ঠী অবিশ্বাস্য দ্রুতগতিতে কাবুল দখলের পর মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা আফগান ইস্যু খতিয়ে দেখতে সংকল্পবদ্ধ হয়েছেন।

ব্লিনকেন সোমবার কংগ্রেসের হাউস বা প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সামনে শুনানিতে হাজির হন। মঙ্গলবার সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সামনে তার সাক্ষ্য দেয়ার কথা রয়েছে। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সামনে এই প্রথম প্রকাশ্য শুনানিতে হাজির হয়ে সাক্ষ্য দিলেন বাইডেন প্রশাসনের কর্মকর্তা ব্লিনকেন। শুনানিতে ট্রাম্পের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বেশ কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা ব্লিনকেনের কথা বলায় বাধা সৃষ্টি করেন এবং চিৎকারও করেন। তাছাড়া, ৩১ আগস্ট সময়সীমার মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকানসহ তাদের হয়ে কাজ করা আফগানদের সরিয়ে আনার কাজ চলার সময়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে হওয়া আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনার জন্যও ব্লিনকেনকে প্রশ্নবাণে জর্জরিত করেন রিপাবলিকানরা।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের