রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্লিনকেনের পদত্যাগ দাবি

  • আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে কংগ্রেসে উত্তপ্ত শুনানি

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে উত্তপ্ত শুনানি চলাকালে সমালোচনার জবাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিনকেন। সোমবার এ শুনানির সময় কংগ্রেসের অন্তত দুজন রিপাবলিকান সদস্য ব্লিনকেনের পদত্যাগের দাবি তোলেন। পাঁচ ঘণ্টার এ শুনানিতে ব্লিনকেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানো নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখান। আমেরিকান ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেয়ার জন্য মার্কিন পররাষ্ট্র দফতরের আরও কিছু করা উচিত ছিল- এমন অনুযোগের পাল্টায় ব্লিনকেন পরিকল্পনার অভাবের জন্য পূর্ববর্তী প্রশাসনকে দায়ী করেন। -খবর সিএনএন/রয়টার্সের।

শুনানিতে তিনি বারবার এ বিষয়টিই উল্লেখ করেছেন যে, সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে চুক্তি করেছিলেন। তাই বাইডেন প্রশাসনের পক্ষে বিষয়টি পুনরায় আলোচনা করার সুযোগ ছিল না। কারণ, সেক্ষেত্রে আফগানিস্তানে অবস্থানরত আমেরিকানদের ফের তালেবানের হামলার মুখে পড়ার হুমকি ছিল।

তাছাড়া, ‘আফগানিস্তানে মার্কিন বাহিনী আরও বেশিদিন থাকলেই যে দেশটির নিরাপত্তা বাহিনী বা আফগান সরকার আরও বেশি স্থিতিশীল কিংবা আত্মনির্ভরশীল হয়ে উঠত তাও হলফ করে বলা যায় না,’ বলেন ব্লিনকেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা আগের প্রশাসনের কাছ থেকে সেনা প্রত্যাহারের একটি সময়সীমা পেয়েছি। কিন্তু তা বাস্তবায়নের জন্য কোন পরিকল্পনা পাইনি।’ এ প্রসঙ্গে ব্লিনকেন বলেন, আগের ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২১ সালের ১ মে’র মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করে চুক্তি করেছিল। আফগানিস্তানে তালেবান গোষ্ঠী অবিশ্বাস্য দ্রুতগতিতে কাবুল দখলের পর মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা আফগান ইস্যু খতিয়ে দেখতে সংকল্পবদ্ধ হয়েছেন।

ব্লিনকেন সোমবার কংগ্রেসের হাউস বা প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সামনে শুনানিতে হাজির হন। মঙ্গলবার সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সামনে তার সাক্ষ্য দেয়ার কথা রয়েছে। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সামনে এই প্রথম প্রকাশ্য শুনানিতে হাজির হয়ে সাক্ষ্য দিলেন বাইডেন প্রশাসনের কর্মকর্তা ব্লিনকেন। শুনানিতে ট্রাম্পের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বেশ কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা ব্লিনকেনের কথা বলায় বাধা সৃষ্টি করেন এবং চিৎকারও করেন। তাছাড়া, ৩১ আগস্ট সময়সীমার মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকানসহ তাদের হয়ে কাজ করা আফগানদের সরিয়ে আনার কাজ চলার সময়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে হওয়া আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনার জন্যও ব্লিনকেনকে প্রশ্নবাণে জর্জরিত করেন রিপাবলিকানরা।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘