বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

অ্যাপলে রয়্যালটি জটিলতার সমাধান শাজামের প্রযুক্তিতে

অ্যাপলে রয়্যালটি জটিলতার সমাধান শাজামের প্রযুক্তিতে

অনলাইন ডেস্ক ॥ অ্যাপল সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান শাজামকে কিনে নিয়েছিলো ২০১৮ সালে। ছোট অডিও ক্লিপ আর ডিভাইসের মাইক্রোফোন ব্যবহার করে গান, সিনেমা বা বিজ্ঞাপন চিহ্নিত করতে পারতো অ্যাপটি। এবার শাজামের ওই প্রযুক্তি ব্যবহার করে রয়্যালটি জটিলতা সমাধানের উদ্যোগ নিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যাপল শাজামের প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিয়েছে ১০ সেপ্টেম্বর। এই প্রযুক্তির ব্যবহারে মূল গান এবং তার রিমিক্স বা অন্যান্য সংস্করণগুলো আলাদা করে চিহ্নিত করতে পারবে অ্যাপলের নিজস্ব মিউজিক স্ট্রিমিং সেবা ‘অ্যাপল মিউজিক’।

বলা হচ্ছে, এর ফলে আলাদা করে স্বীকৃতি ও ন্যায্য পাওনা পাবেন মূল শিল্পী, রিমিক্সের নির্মাতা ডিজে এবং প্রকাশনা প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে, এই প্রযুক্তির ব্যবহার অ্যাপল মিউজিকের গ্রাহক সংখ্যা বাড়াতে ভূমিকা রাখবে এবং স্ট্রিমিং সেবাটিকে বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী স্পটিফাইকে টপকে যাওয়ার সুযোগ করে দিতে পারে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ব্লগ টেক রেডার।

অ্যাপল মিউজিকে শাজামের প্রযুক্তি ব্যবহারের ফলে কপিরাইট জটিলতার ভয় ছাড়াই রিমিক্স বানাতে পারবেন ডিজেরা। আবার ‘ডান্স মিউজিক’ ভক্তরাও মূল গানের পাশাপাশি নতুন কিছু উপভোগের সুযোগ পাবেন অ্যাপল মিউজিকে।

এ প্রসঙ্গে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে দেওয়া এক সাক্ষাৎকারে ডিজে শার্লট দ্যো উইত্তে বলেন, “অ্যাপল মিউজিক হচ্ছে প্রথম সেবা যেখানে মূল শিল্পী আর একাধিক গানের স্যাম্পল নিয়ে রিমিক্স বানাচ্ছেন যে শিল্পী তাদের উভয়েই ন্যায্য পাওনা পাওয়ার বিষয়টি আছে। এটি সঠিক লক্ষ্যের দিকে পদক্ষেপ যেখানে সবাই সামঞ্জস্যপূর্ণভাবে লাভবান হবে”।

অ্যাপল মিউজিক-এ ব্যবহারকারীদের নিজস্ব কন্টেন্ট আপলোডের সুযোগ দেয় না অ্যাপল। তবে শাজামের প্রযুক্তি ব্যবহারের ঘোষণার পর ব্যবহারকারীদের নিজস্ব কন্টেন্ট আপলোডের ফিচার চালু হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছে টেক রেডার।

শাজামের প্রযুক্তি ব্যবহারের ফলে অ্যাপল মিউজিক স্পটিফাইয়ের বিপরীতে শক্ত অবস্থানে পাবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। বর্তমানে অ্যাপল মিউজিক ব্যবহারের জন্য প্রতিমাসে প্রায় ১০ ডলার করে খরচ করতে হয় ব্যবহারকারীদের। তবে শুরুতে তিন মাসের ফ্রি ট্রায়াল সুবিধাও আছে।

শীর্ষ সংবাদ: