বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার সব টিকা হালাল

করোনার সব টিকা হালাল

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনা ঠেকাতে বাজারে প্রচলিত সকল টিকাই হালাল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র এক বিবৃতিতে এ দাবি করা হয়। করোনা টিকা দেয়া শুরু হওয়ার পর থেকে এটি হালাল নাকি হারাম তা নিয়ে বিতর্ক শুরু হয়। মুসলিম সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন দেশ তো বটেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মুসলিমরাও এ নিয়ে বিতর্কে জড়ান। এসবের অবসানে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিবৃতি দেয়। এতে বলা হয়, মেডিক্যাল ফিকাহ সম্মেলনে শরিয়াহ আইন অনুযায়ী টিকাগুলো হালাল বলে জানিয়েছে। কারণ টিকায় কোন প্রাণিজ উপাদান ব্যবহার করা হয়নি।

এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ১৯ কোটি ৪৬ লাখ ৬৯ হাজার ৯৩৯ জন। মৃত্যু ৪১ লাখ ৭২ হাজার ৫৫৯ জন। সুস্থ ১৭ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ৪৪০ জন। খবর আলজাজিরা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটের।

এর আগে ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসি হার্ড ইমিউনিটির চিন্তা থেকে বেরিয়ে আসার জন্য মুসলিম উম্মাহর প্রতি আহ্বান জানান। হার্ড ইমিউনিটির ধারণায় ভাইরাসকে যত বেশি সম্ভব তত ছড়িয়ে দেয়ার কথা বলা হয়। উদাহরণ হিসেবে বলা হয়েছে, একটি সম্প্রদায়ের কারও মধ্যে যদি হাম দেখা দেয়, আর বেশির ভাগ মানুষের যদি টিকা দেয়া থাকে তাহলে ওই রোগটি আর কারও মধ্যে ছড়াতে পারে না। এটাই হার্ড ইমিউনিটি।

মার্কিন গণমাধ্যম ন্যাশনাল জিওগ্রাফিকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রথম দিকে মুসলমানদের মধ্যে টিকা নেয়ার প্রবণতা কম ছিল। তবে এই সঙ্কট দূর করতে মসজিদ, বিভিন্ন সংস্থাগুলো এখন এগিয়ে আসছে।

মালয়েশিয়ায় রেকর্ড আক্রান্ত ॥ দৈনিক আক্রান্তের হিসাবে নতুন রেকর্ড করেছে মালয়েশিয়া। শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয় ১৭ হাজার ৪৫ জন। মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত মালয়েশিয়ায় একদিনে সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের হিসাব এটি। দু’দিন আগে বৃহস্পতিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিল ১৫ হাজার ৫৭৩ জন। শনিবারের আগ পর্যন্ত সেটি ছিল মালয়েশিয়ায় একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

সংক্রমণ বাড়ায় মিয়ানমারের কারাগারে বিক্ষোভ ॥ মিয়ানমারের ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারে বন্দীদের মধ্যে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ পরিস্থিতিতে বন্দীরা কারাগারের ভেতরে বিক্ষোভ করেছে। তবে এই বিক্ষোভে বন্দীদের মধ্যে কেউ হতাহত হয়েছেন কিনা, তা জানা যায়নি। সামরিক জান্তার বিরুদ্ধে চলমান বিক্ষোভ থেকে আটক অনেককে এখানে বন্দী রাখা হয়েছে। গত ১ ফেব্রুয়ারির সেনা অভুুত্থানের পর এটাই দেশটির কোন কারাগারে সংঘটিত প্রথম বিক্ষোভের ঘটনা। ইনসেইন কারাগারের বিক্ষোভের কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কারাগারের বাইরে থেকে ধারণ করা হয়েছে এসব ভিডিও।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১