শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্দুকধারীদের হামলায় নাইজারে ১৫ সৈন্য নিহত

বন্দুকধারীদের হামলায় নাইজারে ১৫ সৈন্য নিহত

অনলাইন ডেস্ক ॥ পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সেনাবাহিনীর একটি পোস্টে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১৫ সৈন্য নিহত ও আরও চার জন আহত হয়েছেন।

মঙ্গলবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় তিলাবেরিতে হামলার এ ঘটনা ঘটেছে বলে বুধবার নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এলাকাটি মালি ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী। এর দুই দিন আগে তিলাবেরির নিকটবর্তী তাহৌয়া অঞ্চলে বন্দুকধারীদের আরেকটি হামলায় ১৬ সৈন্য নিহত হয়েছিল। বিবৃতিতে নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিহত সৈন্যরা জঙ্গিবিরোধী বিশেষ অভিযান ‘আলমাহাউ’ এর অংশ ছিল। মঙ্গলবার বিকালে মোটরসাইকেলে করে আসা সশস্ত্র ব্যক্তিরা তাদের ওপর হামলা চালায়। বিবৃতিতে হামলাকারীদের ‘সন্ত্রাসী’ বলে বর্ণনা করা হয়েছে।

দুই পক্ষের গোলাগুলিতে বেশ কয়েকজন হামলাকারীও নিহত হয়েছেন। বাকিরা পিছু হটে উত্তর দিকে চলে যায়, তাদের অনুসরণ করা হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

২০১৮ সালে মালির ঘাঁটিগুলো থেকে সীমান্ত পেরিয়ে নাইজারের এই অঞ্চলগুলোতে হামলা চালানো শুরু করে আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা। তারপর থেকে তাদের একের পর এক আক্রমণে নাইজারের কয়েকশত সৈন্য ও বেসামরিক নিহত হয়েছেন।

এ এলাকাগুলোতে জঙ্গিদের দমনে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলের দেশগুলোর সরকারি বাহিনীর পাশাপাশি সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের পাঁচ হাজার সৈন্য মোতায়েন থাকলেও চলতি বছরের সহিংসতার মাত্রায় তাদের অগ্রগতির দাবি প্রশ্নের মুখে পড়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি