সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে কাজে আসছে না সোলার চার্জিং স্টেশন

রাজশাহীতে কাজে আসছে না সোলার চার্জিং স্টেশন

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাগমারায় অটোভ্যান, ইজিবাইক চার্জের জন্য ৬০ লাখ টাকা ব্যয়ে তৈরি ‘সোলার চার্জিং স্টেশন’ কোনো কাজে আসছে না। স্টেশনটি এখন পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এলাকার অটোভ্যান ও ইজিবাইক চালকরা এ স্টেশন নিয়ে আশার আলো দেখলেও এখন তারা হতাশ। স্টেশনটির কার্যক্রম শুরু না হওয়াতে চালকদের ভোগান্তির পাশাপাশি বিদ্যুতের ওপর চাপ বাড়ছে। পল্লীবিদ্যুত কর্তৃপক্ষের দাবি নির্দেশনা না থাকায় চালু করা যাচ্ছে না।

নাটোর পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর বাগমারা আঞ্চলিক দফতর সূত্রে জানা যায়, ২০১৮ সালে উপজেলার মাড়িয়া ইউনিয়নের সাঁকোয়া নামক স্থানে শিকদারীতে ‘সোলার চাজিং স্টেশন’ স্থাপন করা হয়। স্থানীয় সাংসদ এনামুল হক এর জমিতে স্টেশনটি স্থাপন করা হয়। এর আগে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গত ২০১৭ সালে উপজেলার হাটগাঙ্গোপাড়ায় এক জনসভায় বাগমারায় একটি ‘সোলার সার্জিং স্টেশন’ স্থাপনের ঘোষণা দেন। এরপর জায়গা নির্বাচন করে সেখানে নির্মাণ কাজ শুরু করা হয়। সেখানে ৬০ লাখ টাকার অধিক ব্যয়ে স্টেশনটি নির্মাণ করে।

সরকারি নিয়মানুসারে প্রতি ঘন্টায় অটোভ্যানে চার্জে ৪০ ও ইজিবাইকে ৬০ টাকা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে একটি অংশ পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ ও আরেক অংশ জমির মালিক পাবেন। সে শর্তে স্টেশনটি স্থাপন করা হয়। ওই বছরেই সোলার প্যানেল বসানো ছাড়াও যাবতীয় কাজ সম্পন্ন করা হয়। উদ্বোধনের জন্য প্রস্তুতও করা হয় স্টেশনটি। তবে দুই বছর ধরে সেটি চালু বা উদ্বোধন করা হয়নি। পরিত্যক্ত, অরক্ষিত ও অযতেœ পড়ে রয়েছে সোলার চার্জিং স্টেশন। জমির মালিকপক্ষের দাবি এক পয়সাও পাওয়া যায়নি সেখান থেকে।

সম্প্রতি সরেজমিনে গিয়ে সোলার চার্জিং স্টেশনটি পরিত্যক্ত অবস্থায় থাকতে দেখা যায়। ইটের প্রাচীরের ভেতরে প্যানেল বসানো হয়েছে। তবে চারপাশে প্রাচীর থাকলেও সেটি অরক্ষিত। সহজে সেখানে ঢোকা ও বাহির হওয়া যায়। প্যানেলে ধুলো-বালির স্তুপ জমে রয়েছে। ভেতরে আগাছায় ভরে গেছে। নিয়ন্ত্রণ কক্ষটি নির্মাণের পর থেকে তালাবদ্ধ। স্থানীয় বাসিন্দারা বলেন, স্টেশনটি কোনো কাজে আসেনি। পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ স্টেশনটি নির্মাণের মাধ্যমে নিজেদের কাজ শেষ করেছে। এর পর থেকে সেটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

স্থানীয় অটোভ্যান ও ইজিবাইক চালক ক্ষোভ প্রকাশ করে বলেন, স্টেশনটি স্থাপন হওয়াতে তারা আশার আলো দেখছিলেন। তবে সেটি চালু না হওয়াতে ভোগান্তি ও অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে। স্থানীয় ভ্যানচালক আব্দুল জব্বার (৪৫), কামাল হোসেন (৩৭) ও বেলাল হোসেন (৪৬) বলেন, ভ্যানে চার্জ দিতে সমস্যায় পড়তে হয়। অনেক সময় লোডশেডিংয়ের কারণে চার্জ দেওয়া সম্ভব হয় না। নিজস্ব বৈদ্যুতিক মিটার না থাকায় অন্যের উপর নির্ভর করতে হয়। এতে অতিরিক্ত অর্থ গুনতে ও ভোগান্তির শিকার হতে হয়।

নাম প্রকাশ না করার শর্তে পল্লীবিদ্যুতের কর্মকর্তারা বলেন, সোলার চার্জার স্টেশনটি চালু না হওয়াতে পল্লীবিদ্যুতের ক্ষতি হচ্ছে বেশি। উপজেলায় প্রায় ২৫ হাজার অটোভ্যান ও ইজিবাইক রয়েছে। এগুলো আবাসিক গ্রাহকেরা বাড়িতে চার্জ দিচ্ছেন। এতে বিদ্যুতের অপচয় ও চাপ বাড়ার পাশাপাশি আর্থিকভাবেও ক্ষতির শিকার হচ্ছেন। এসব গাড়ির চার্জ দিতে প্রতিমাসে ১২৫ হাজার ইউনিট বিদ্যুৎ খরচ হচ্ছে বলে দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন। বাণিজ্যিক হিসাবে বিল নেওয়ার নিয়ম থাকলেও সম্ভব হয় না।

নাটোর পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর বাগমারার আঞ্চলিক দফতরের মমহাব্যবস্থাপক (ডিজিএম) মিনারুল ইসলাম স্টেশনটি পরিত্যাক্ত ও অরক্ষিত অবস্থায় থাকার কথা স্বীকার করে বলেছেন, এটি চালুর কোনো নির্দেশনা না থাকায় উদ্বোধন করা সম্ভব হয়নি। স্টেশনটি এখন কোনো কাজেই আসছে না। এটি দেখভাল করার জন্যও কোনো জনবল নিয়োগ নেই বলে জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক         বৈশাখের অনুষঙ্গ লোক ঐতিহ্যের শখের হাঁড়ি         ৪৮৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭৮ জনের, নতুন শনাক্ত ৫৮১৯         জনকণ্ঠের প্রকাশনা বন্ধে গেটে তালা         ভিড় কমাতে বাড়ল ব্যাংক লেনদেনের সময়         ভোজ্য তেলে কর প্রত্যাহার