বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

অনলাইন ডেস্ক ॥ দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

সারকোজির বিরুদ্ধে অভিযোগ, তিনি এক ম্যাজিস্ট্রেটকে ঘুষ হিসেবে আরও বড় পদে চাকরির প্রলোভন দেখিয়ে তার বিরুদ্ধে হওয়া অন্য একটি ফৌজদারি মামলার বিষয়ে তথ্য চেয়েছিলেন।

ম্যাজিস্ট্রেটকে ঘুষ সাধার ওই অভিযোগ আদালতে প্রমাণিত হওয়ায় সোমবার সারকোজিকে এ সাজা দেওয়া হয় বলে জানায় বিবিসি।

তবে তিন বছরের কারাদণ্ড দেওয়া হলেও সারকোজিকে কারাগারে যেতে হবে না। কারণ, তিন বছরের কারাদণ্ডের সাজার মধ্যে দুই বছর স্থগিত এবং বাকি এক বছর নিজ বাড়িতে তিনি একটি ইলেক্ট্রোনিক ব্রেসলেট পরে থাকবেন।

আধুনিক ফ্রান্সের ইতিহাসে দুর্নীতির দায়ে সাজা পাওয়া দ্বিতীয় প্রেসিডেন্ট সারকোজি। ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

এর আগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাককে ২০১১ সালে দুর্নীতির অভিযোগে দুই বছরের স্থগিত কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছিল। ২০১৯ সালে তিনি মারা যান।

সোমবারের রায়ে বিচারক বলেন, রক্ষণশীল এই রাজনীতিক নিজেও জানেন তিনি যা করেছেন সেটা ভুল। তার কর্মকাণ্ড এবং তার ওই সব আইনজীবীরা জনমনে বিচার ব্যবস্থা সম্পর্কে খারাপ চিত্র তুলে ধরেছেন।

শীর্ষ সংবাদ:
“আদালত বন্ধ বা খোলা রাখার এখতিয়ার প্রধান বিচারপতির”         সুপ্রিম কোর্টে আবদুল মতিন খসরুর জানাজা সম্পন্ন         দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান