শনিবার ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জন্ম নিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট বাধ্যতামূলক করতে রুল

স্টাফ রিপোর্টার ॥ জন্ম নিবন্ধনের সময় প্রত্যেক নাগরিকের আঙ্গুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) ও চোখের ছবি নেয়া বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অন্যদিকে টাঙ্গাইলে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা ফারুক হত্যার ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি আলমগীর হোসেনকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ। বৃহস্পতিবার সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

জন্ম নিবন্ধনের সময় প্রত্যেক নাগরিকের আঙ্গুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) ও চোখের ছবি নেয়া বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল এবং পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। মানবাধিকারকর্মী নরসিংদীর বাসিন্দা সারডা সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়ার করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। রিট আবেদনের পক্ষে আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আইনজীবী জানান, আমরা বহু বছর ধরেই দেখছি বিভিন্ন ব্যক্তির মরদেহ বেওয়ারিশ হিসেবে দাফন করা হচ্ছে। বিশেষ করে বিভিন্ন দুর্ঘটনার পর মরদেহ শনাক্ত করা প্রায় অসম্ভব হয়ে যাচ্ছে। কিন্তু তার যদি জাতীয় পরিচয়পত্রের অনুরূপ ফিঙ্গার প্রিন্ট ও আই কন্ট্রাক্ট রাষ্ট্রের কাছে সংরক্ষিত থাকত, তাহলে তাকে বেওয়ারিশ হিসেবে চিহ্নিত হতে হতো না। ঠিক একইভাবে সহজেই অপরাধী ও নিখোঁজ ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব হতো। অনেক টিনএজার আছেন। যারা ভোটার হয়নি। তাদের শনাক্ত করা কঠিন। এ কারণেই জন্ম নিবন্ধনের সময় আঙ্গুলের ছাপ ও আই কন্ট্রাক্ট নেয়া বাধ্যতামূলক করতে গতবছর ১২ মার্চ রিট আবেদন করা হয়। যা বুধবার শুনানি করা হয়েছে।

আলমগীরের জামিন স্থগিত ॥ টাঙ্গাইলে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা ফারুক হত্যার ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি আলমগীর হোসেনকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী এ এফ এম মেসবাহউদ্দিন ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। চলতি মাসের শুরুর দিকে এ আসামি হাইকোর্ট থেকে জামিন পান। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপীল বিভাগে আবেদন করে। ওই আবেদন শুনানি নিয়ে বৃহস্পতিবার এ আদেশ দেয় আপীল বিভাগ।

শীর্ষ সংবাদ:
মানব কল্যাণে যুগান্তকারী ইতিহাস ॥ প্রান্তিক জনগোষ্ঠীর মৌলিক অধিকার প্রতিষ্ঠা         চালের দাম কমতে শুরু করেছে, ভোজ্যতেল স্থিতিশীল         রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে অঙ্গীকারবদ্ধ মিয়ানমার ॥ কাইয়া টিন         মুক্তিপণ দাবিতে অপহরণের একমাস পর শিশুর লাশ উদ্ধার         সবচেয়ে হাল্কা গ্রহের সন্ধান         টিএসসি ভবন সংস্কারে দুটি নক্সা তৈরির নির্দেশ গণপূর্তের         ঘন কুয়াশা আর শীতে জনজীবন বিপর্যস্ত         বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতা বৃদ্ধি করতে হবে         এমডি পরিচালকদেরও সম্পদের হিসাব দিতে হবে         এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় টাইগারদের         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯         করোনা মহামারির অভিজ্ঞতা থেকে শিক্ষা ব্যবস্থায় সংস্কারের তাগিদ         দখলবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স ॥ মেয়র আতিক         দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত         ঘুমধুম সীমান্তে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         চীন আমাদের জমি দখল করলেও প্রধানমন্ত্রী বলতে ভয় পাচ্ছেন ॥ ওয়াইসি         যেসব কীট-পতঙ্গ কিংবা প্রাণী কামড়ালে মানুষের মৃত্যুও ঘটে