সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু
  • আক্রান্ত বেড়েছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৮ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪১৯ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৪১৬ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল চার লাখ ৪৯ হাজার ৭৬০ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২১৮৩ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৬৪ হাজার ৬১১ জন। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৫৯টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ৬৫ হাজার ১৩১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৫ দশমিক শূন্য ৬ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮১ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

সোমবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের মধ্যে ২১ জন পুরুষ এবং ৭ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ২১ জন, ৫১-৬০ বছরের মধ্যে পাঁচজন এবং ৪১-৫০ বছরের মধ্যে দুজন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রামে চার, রাজশাহীতে দুজন ও রংপুর বিভাগে একজন করে রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৯৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৪৭৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪৬ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৭ হাজার ২৯৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৯ হাজার ৭৬৮ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৯৯০ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৫৪৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৩৩ হাজার ১০৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে পাঁচ লাখ ৭৩ হাজার ৮৮ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৯৮৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৩৯৮ জন, যা মোট মৃতের ৫২ দশমিক ৯৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৩৮ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৩০ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৯১ জন, যা মোট মৃতের ছয় শতাংশ, খুলনা বিভাগে ৪৮৮ জন, যা মোট মৃতের সাত দশমিক ৬১ শতাংশ, বরিশাল বিভাগে ২১৫ জন, যা মোট মৃতের তিন দশমিক ৩৫ শতাংশ, সিলেট বিভাগে ২৬৩ জন, যা মোট মৃতের চার দশমিক ১০ জন, রংপুর বিভাগে ২৯১ জন, যা মোট মৃতের চার দশমিক ৫৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩২ জন, যা মোট মৃতের দুই দশমিক শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৩ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩১ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৮ শতাংশ, ১১-২০ বছরের মধ্যে ৫১ জন, যা শূন্য দশমিক ৭৯ শতাংশ, ২১-৩০ বছরের মধ্যে ১৪৫ জন, যা দুই দশমিক ২৬ শতাংশ, ৩১-৪০ বছরের মধ্যে ৩৩৯ জন, যা পাঁচ দশমিক ২৮ শতাংশ, ৪১-৫০ বছরের মধ্যে ৭৭৯ জন, যা ১২ দশমিক ১৪ শতাংশ, ৫১-৬০ বছরের মধ্যে ১৬৭৮ জন, যা ২৬ দশমিক ১৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৩৯৩ জন, যা ৫২ দশমিক ৮৮ শতাংশ। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪২৮টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৯১২ জন এবং খালি রয়েছে ৮৫১৬টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৫টি, ভর্তিকৃত রোগী ২৯৯ জন এবং খালি রয়েছে ২৫৬টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৬০৩টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬০৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৯৭টি।

শীর্ষ সংবাদ:
নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী         কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ভারত থেকে আরও ৫০ লাখ টিকা আসছে আজ         দুদকের মামলায় বাবুল চিশতী ও তার ছেলেকে গ্রেফতার দেখানো যাবে         অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন আরও দুজন         দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ১২ ঘণ্টা বন্ধ ॥ দুর্ভোগ চরমে         কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা