রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারাবাখ নিয়ে আবারো যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান এবং আর্মেনিয়া

কারাবাখ নিয়ে আবারো যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান এবং আর্মেনিয়া

অনলাইন ডেস্ক ॥ নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধরত আর্মেনিয়া এবং আজারবাইজান আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। চার সপ্তাহের চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার দেশ দুটি শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিল।

এর আগে রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও আজারবাইজান এবং আর্মেনিয়া সে যুদ্ধবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারে নি বরং দুপক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে। ওয়াশিংটনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী ই. বেইগানের সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করার পর এই যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়। স্থানীয় সময় আজ (সোমবার) সকাল আটটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিন দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে বাকু ও ইয়েরেভান। এর আগেও রাশিয়ার মধ্যস্থতায় একই ধরনের যুদ্ধবিরতি হয়েছিল।

সর্বশেষ যুদ্ধবিরতি ঘোষণার কয়েক ঘন্টা আগে আর্মেনিয়া জানিয়েছে, তাদের সামরিক বাহিনীর অন্তত ৯৭৪ সদস্য মারা গেছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলে সামরিক আইন জারি থাকায় আজারবাইজান তাদের সামরিক বাহিনীর ক্ষয়ক্ষতির কোনো তথ্য প্রকাশ করে নি, শুধু বলেছে ৬৫ জন বেসামরিক নাগরিক নিহত ও ৩০০'র বেশি আহত হয়েছে।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে