বুধবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া

মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়া বলেছে, মধ্যপ্রাচ্য অঞ্চলে তারা আর কোনো যুদ্ধজাহাজ পাঠাবে না। চার মাস আগে ক্যানবেরা তাদের সর্বশেষ ফ্রিগেট প্রত্যাহার করে নিয়েছে এবং চলতি বছরের শেষ নাগাদ মধ্যপ্রাচ্যে তারা নৌ উপস্থিতির অবসান ঘটাবে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেইনল্ডস এক বিবৃতিতে একথা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ পরিবেশ যখন দিন দিন অনিশ্চিত হয়ে উঠছে এবং কেন্দ্রীয় সরকার নানামুখী চ্যালেঞ্জর মুখে পড়ছে তখন এই ঘোষণা এলো।

গত জুন মাসে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী মধ্যপ্রাচ্য থেকে এইচএমএএস টুউম্বা ফ্রিগেটকে দেশে ফেরত নিয়েছে। এ সম্পর্কে লিন্ডা রেইনল্ডস বলেন, মধ্যপ্রাচ্য থেকে নৌসেনা ফিরিয়ে নিলে নিজেদের অঞ্চলে মোতায়েন করা যাবে।

মার্কিন নেতৃত্বাধীন জোটের অধীনে পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে অস্ট্রেলিয়ার যে যুদ্ধজাহাজ টহল দেয় তাও প্রত্যাহার করা হবে চলতি বছর।

শীর্ষ সংবাদ:
চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা         মোহাম্মদপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, শতাধিক ঘর পুড়েছে         ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ         লক্ষ্মীপুরে ঘটক সেজে নারীকে তুলে নিয়ে ধর্ষণ         এবার আসছে ঘূর্ণিঝড় নিভার ॥ আজ আঘাত হানছে ভারতে         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী