বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ প্রকৃত নিয়ন্ত্রণের রেখা নিয়ে সংঘাতপূর্ণ পরিস্থিতিতে ভারত-চীন সীমান্ত অবস্থার কিছু বিষয়ে যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপে আলোচনা করবে বলে দেশটির স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানিয়েছেন।

সম্প্রতি মার্কিন প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিট্যান্ট সেক্রেটারি ডিন থম্পসন বলেন, ভারত-চীন সীমান্ত পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

ভারত-যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ নিয়ে দেশটির সংবাদমাধ্যমে তিনি বলেন, 'আমি মনে করি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পরিস্থিতির কিছু বিষয় নিয়ে সম্ভবত আলোচনা করা হবে, আমরা পরিস্থিতিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমি মনে করি উভয় পক্ষই উত্তেজনা প্রশমনের ইচ্ছা প্রকাশ করছে।'

ডিন থম্পসন আরও বলেন, 'অনেক আলোচনা চূড়ান্ত করার প্রক্রিয়ায়। বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্ট (বিইসিএ) এবং অন্যান্য চুক্তিগুলো নিয়েও কাজ চলছে। এখনই কোনোকিছুর প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না, আমরা মাইকেল পম্পেও এবং মার্ক এস্পারের ভারত সফরে অনেকগুলো বিষয়ের ওপর দৃষ্টিপাতের প্রত্যাশা করি।'

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের গতি ও সুযোগ ত্বরান্বিত হচ্ছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের দিকে তাকালে বলব, প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক জোরদার করার জন্য আমাদের অসামান্য সুযোগ রয়েছে, যা আঞ্চলিক ও বৈশ্বিক- উভয়ক্ষেত্রেই সুরক্ষা ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই কর্মকর্তা আরও বলেন, 'টু প্লাস টু ফরম্যাটটি আমাদের নিকটতম বন্ধুরাষ্ট্র ও অংশীদারদের জন্য সংরক্ষিত এবং এটা আমাদের এই বিশ্বাসকে প্রতিফলিত করে যে, যখন আমরা একসঙ্গে কাজ করি তখন যুক্তরাষ্ট্র ও ভারত আরও শক্তিশালী, আরও সুরক্ষিত এবং আরও সমৃদ্ধ হয়। সংলাপে বিশ্ব-সহযোগিতা, মহামারি প্রতিক্রিয়া এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করা হবে।

উল্লেখ্য, আগামী ২৫ থেকে ৩০ অক্টোবর ইউএস সেক্রেটারি মাইক পম্পেও'র এশিয়ার ভারত, কলম্বো, মালে ও জাকার্তা সফরকে সামনে রেখে এই ভাষ্য দিল যুক্তরাষ্ট্র।

শীর্ষ সংবাদ:
জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে