রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ প্রকৃত নিয়ন্ত্রণের রেখা নিয়ে সংঘাতপূর্ণ পরিস্থিতিতে ভারত-চীন সীমান্ত অবস্থার কিছু বিষয়ে যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপে আলোচনা করবে বলে দেশটির স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানিয়েছেন।

সম্প্রতি মার্কিন প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিট্যান্ট সেক্রেটারি ডিন থম্পসন বলেন, ভারত-চীন সীমান্ত পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

ভারত-যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ নিয়ে দেশটির সংবাদমাধ্যমে তিনি বলেন, 'আমি মনে করি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পরিস্থিতির কিছু বিষয় নিয়ে সম্ভবত আলোচনা করা হবে, আমরা পরিস্থিতিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমি মনে করি উভয় পক্ষই উত্তেজনা প্রশমনের ইচ্ছা প্রকাশ করছে।'

ডিন থম্পসন আরও বলেন, 'অনেক আলোচনা চূড়ান্ত করার প্রক্রিয়ায়। বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্ট (বিইসিএ) এবং অন্যান্য চুক্তিগুলো নিয়েও কাজ চলছে। এখনই কোনোকিছুর প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না, আমরা মাইকেল পম্পেও এবং মার্ক এস্পারের ভারত সফরে অনেকগুলো বিষয়ের ওপর দৃষ্টিপাতের প্রত্যাশা করি।'

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের গতি ও সুযোগ ত্বরান্বিত হচ্ছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের দিকে তাকালে বলব, প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক জোরদার করার জন্য আমাদের অসামান্য সুযোগ রয়েছে, যা আঞ্চলিক ও বৈশ্বিক- উভয়ক্ষেত্রেই সুরক্ষা ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই কর্মকর্তা আরও বলেন, 'টু প্লাস টু ফরম্যাটটি আমাদের নিকটতম বন্ধুরাষ্ট্র ও অংশীদারদের জন্য সংরক্ষিত এবং এটা আমাদের এই বিশ্বাসকে প্রতিফলিত করে যে, যখন আমরা একসঙ্গে কাজ করি তখন যুক্তরাষ্ট্র ও ভারত আরও শক্তিশালী, আরও সুরক্ষিত এবং আরও সমৃদ্ধ হয়। সংলাপে বিশ্ব-সহযোগিতা, মহামারি প্রতিক্রিয়া এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করা হবে।

উল্লেখ্য, আগামী ২৫ থেকে ৩০ অক্টোবর ইউএস সেক্রেটারি মাইক পম্পেও'র এশিয়ার ভারত, কলম্বো, মালে ও জাকার্তা সফরকে সামনে রেখে এই ভাষ্য দিল যুক্তরাষ্ট্র।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে