রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক থিম সং রাইটিং প্রতিযোগিতায় জয়ী দেশের দুই শিল্পী

আন্তর্জাতিক থিম সং রাইটিং প্রতিযোগিতায় জয়ী দেশের দুই শিল্পী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কানাডাভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটি। মূলত জলরংয়ে কাজ করা চারুকলানির্ভর নিয়ে নানা অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করে সংগঠনটি। তবে এই প্রথমবারের মতো সঙ্গীত নিয়ে কাজ করল সংগঠন। সেই সুবাদে থিম সং রাইটিং প্রতিযোগিতার আয়োজন করে। আর ১০০ দেশের শিল্পীদের অংশগ্রহণে আন্তর্জাতিক সেই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে বাংলাদেশের দুই শিল্পী। তারা হলেন জাহিদ বাশার পংকজ ও পল্লবী মজুমদার। গান গাওয়ার পাশাপাশি একইসঙ্গে সুর দেয়া ও সঙ্গীত পরিচালনার দক্ষতায় প্রতিযোগিতায় দশম হয়েছেন জাহিদ বাশার পংকজ। অনদিকে একই ধরনের কৃতিত্ব দেখিয়ে তৃতীয় ও অষ্টম স্থান অর্জন করেন পল্লবী মজুমদার। কানাডা প্রবাসী একইসঙ্গে বাংলাদেশ ও কানাডার প্রতিনিধিনিত্বের মাধ্যমে অর্জন করেছেন দুটি পুরস্কার। সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটি বাংলাদেশ (আইডব্লিউএসবি)। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন থিম সং রাইটিং প্রতিযোগিতার বিজয়ী জাহিদ বাশার পংকজ এবং প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী দুই বিচারকের একজন কণ্ঠশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক সানী জুবায়ের। এছাড়াও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটি বাংলাদেশের কান্ট্রি হেড কাওসার রহমান কাওসার হোসেন এবং ইভেন্টস কোঅর্ডিনেটর ঝুমি রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পিস থ্রু আর্ট প্রতিপাদ্যে এই প্রথমবারের মতো সঙ্গীতনির্ভর থিম সং রাইটিং প্রতিযোগিতার আয়োজন করে ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটি। এতে কম্পোজিশনের দক্ষতার জন্য ৫০ নম্বর, লিরিকের জন্য ৩০ নম্বর, গাওয়ার স্টাইলের জন্য ১০ নম্বর এবং গানটির প্রভাবের ওপর ১০ নম্বর ধরা হয়। আর এমন কয়েকটি ধাপ পেরুনো প্রতিযোগিতায় বিজয়ী হয়ে দেশের জন্য গৌরব বয়ে এনেছেন দুই শিল্পী জাহিদ বাশার পংকজ ও পল্লবী মজুমদার। তাদের কল্যাণে বিশ্বদরবারে উজ্জ্বল হয়েছে বাংলাদেশের নামটি। গত আগস্ট থেকে সেপ্টেম্বর মাসে অনলাইনে এই প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতার ফলাফল নির্ধারণ ৩৩ দেশের বিচারকবৃন্দ। তাদের মধ্যে ছিলেন দুই বাংলাদেশী বিচারক সানী জুবায়ের ও আবিদ আনোয়ার। তবে প্রতিযোগিতার নিয়মানুযায়ী তারা দেশের প্রতিনিধিদের পক্ষে ভোট দিতে পারেননি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বিজয়ীদের নিয়ে আনুষ্ঠানিকতার আয়োজন করা হবে।

প্রতিযোগিতায় জয়ী হওয়ার অনুভূতি প্রকাশ করে জাহিদ বাশার পংকজ বলেন, এই প্রাপ্তি আমার জন্য বিশেষ গুরুত্ববহ। কারণ এখানে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আমি জয়ী হয়েছি। নতুন বাণীতে গান কম্পোজ করা, গাওয়াসহ কয়েকটি ধাপ পেরিয়ে তবেই এসেছে কাক্সিক্ষত সাফল্য। কম্পোজার ও মিউজিক ডিরেক্টর হিসেবে আমার কাজ করার অনুপ্রেরণা বাড়িয়ে দিয়েছে এই পুরস্কার।

সানী জুবায়ের বলেন, দেশের প্রতিভাবান শিল্পীদের উঠে আসার বড় একটি প্ল্যাটফর্ম এই প্রতিযোগিতা। আর এ প্রতিযোগিতার মাধ্যমে দেশের গ-ি পেরিয়ে বৈশ্বিকভাবে নিজেকে মেলে ধরার সুযোগ রয়েছে শিল্পীদের। ভবিষ্যতে প্রতিবন্ধী শিল্পীদের নিয়েও এই প্রতিযোগিতার আয়োজনের আকাক্সক্ষা রয়েছে আয়োজকদের।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         ‘নো মাস্ক নো সার্ভিস’         করোনা ভাইরাসে আরও ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩০৮         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         ঢাবি শিক্ষক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল ॥ আমু         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         সরকার বিশেষ শক্তিতে বলীয়ান ॥ ফখরুল         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প