বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণমাধ্যমকর্মী আইনের ভেটিং সম্পন্ন ॥ তথ্যমন্ত্রী

গণমাধ্যমকর্মী আইনের ভেটিং সম্পন্ন ॥ তথ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ টেলিভিশন কর্মীদের বেতন কাঠামো সংক্রান্ত গণমাধ্যমকর্মী আইনের ভেটিং (যাচাই-বাছাই) সম্পন্ন হয়েছে। এখন এটি দ্রুত আইন হিসেবে প্রণয়ন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বুধবার তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে ব্রডকাস্টিং জার্নালিস্ট সেন্টার নেতাদের সঙ্গে মতবিনিময় শেষে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

টেলিভিশন সাংবাদিকদের বেতন কাঠামো নিয়ে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আমরা বেতন কাঠামো নিয়ে আলোচনা করিনি। কারণ কাঠামো একটা বড় ব্যাপার। তবে বেতন কাঠামোর একটি আইনী ভিত্তি দেয়ার জন্য সরকারের পক্ষ থেকে আইন প্রণয়ন করা হচ্ছে। অনেক আগেই এটি মন্ত্রিসভা হয়ে আইন মন্ত্রণালয়ে গেছে। আজকে সর্বশেষ খবর হচ্ছে, আইন মন্ত্রণালয় সেটি ভেটিং করে ফেলেছে। সুতরাং আশা করছি, এ আইন প্রণয়নের ক্ষেত্রে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারব।

টেলিভিশন পে-চ্যানেল হওয়ার বিষয়ে তিনি বলেন, কোন টেলিভিশন পে-চ্যানেল হবে কী হবে না সেটি সেই টেলিভিশনকেই নির্ধারণ করতে হবে। এটি সরকার নির্ধারণ করবে না। এটা ভোক্তা ও টেলিভিশন কর্তৃপক্ষের বিষয়। আমাদের দেশে যে কেউ পে-চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে পারে। এতে কোন বাধা নেই।

তথ্যমন্ত্রী বলেন, তবে ক্যাবল অপারেটিং সিস্টেমটা ডিজিটালাইজড না হলে এটা করা কঠিন। করোনা না আসলে হয়তো এতদিন অনেক কিছুই হয়ে যেত। করোনার কারণেই আমরা এ ব্যাপারে যেভাবে এগুচ্ছিলাম সেভাবে এগোতে পারিনি। তবে আমাদের লক্ষ্য হচ্ছে অবশ্যই যত দ্রুত সম্ভব ক্যাবল অপারেটিং সিস্টেমটা ডিজিটালাইজড করা। এটি বাস্তবায়নে কাজ চলছে।

গণমাধ্যম কর্মীদের ছাঁটাই প্রসঙ্গে তিনি বলেন, করোনার এ বৈশ্বিক মহামারীর সময়ে গণমাধ্যম মালিকদের সীমিত সামর্থ্য থাকলেও বা সামর্থ্যরে অভাব থাকলেও ছাঁটাই না করে দুঃখটাকে ভাগাভাগি করে নিতে হবে। আগামীতে যাতে চাকরিচ্যুত না হয় সে জন্য সরকার, মালিক ও সাংবাদিক যৌথভাবে কাজ করবে।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত