শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল

করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল ভারতের অন্যতম ঐতিহাসিক স্থাপত্য তাজমহল। অবশেষে ছয় মাস পর পর্যটকদের জন্য তাজমহলের দরজা খুলে দেওয়া হলো। এর আগে এতো দীর্ঘ সময় ধরে কখনই তাজমহল বন্ধ রাখা হয়নি।

কিন্তু করোনার প্রকোপ বাড়তে থাকায় গত মার্চে পর্যটকদের জন্য তাজমহল বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ। তবে বর্তমানে মাত্র ৫ হাজার পর্যটককে প্রতিদিন তাজমহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। একই সঙ্গে তাদের নিরাপত্তার বিভিন্ন বিধি-নিষেধ অবশ্যই মেনে চলতে হবে।

তবে এমন এক সময় কর্তৃপক্ষ তাজমহল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যখন ভারতে প্রতিদিন গড়ে প্রায় ৯৫ হাজার মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। এমনকি দেশটিতে প্রায় প্রতিদিনই দৈনিক মৃত্যুর রেকর্ড হচ্ছে।

এমন পরিস্থিতিতে তাজমহল খুলে দেওয়ায় করোনার বিস্তার আরও বেড়ে যেতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। পর্যটকদের কাছে বিশ্বের অন্যতম আকর্ষণীয় স্থান তাজমহল। মহামারির আগে প্রতিদিন প্রায় ৭০ হাজার মানুষ তাজমহলে ঘুরতে গেছে।

১৭ শতাব্দীতে মুঘল সম্রাট শাহ জাহান তার প্রয়াত স্ত্রী মমতাজ মহলের স্মৃতিতে মার্বেল পাথরের এই স্থাপত্য নির্মাণ করেন। এর আগে ১৯৭৮ সালে আগ্রা শহরে বন্যার কারণে তাজমহল বন্ধ রাখা হয়েছিল। তার আগে ১৯৭১ সালে কিছুদিনের জন্য তাজমহল বন্ধ রাখা হয়।

সোমবার স্থানীয় সময় সকাল ৮টা থেকেই তাজমহলের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। তবে তাজমহল খুলে দেওয়ার আগেই সবকিছু পরিস্কার-পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত করা হয়েছে। সেখানকার প্রত্যেক কর্মকর্তা ও কর্মীকে মুখে মাস্ক পরতে দেখা গেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, তাজমহলে প্রবেশের আগে প্রত্যেক পর্যটকের তাপমাত্রা মেপে দেখা হবে। এছাড়া পর্যটকদের ডিজিটাল পদ্ধতিতে টিকিট কাটতে বলা হয়েছে। একই সঙ্গে তাজমহলের ভেতরে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখতেও বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক