রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান

অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা নেই বরং অস্ত্র কেনার ওপর সীমাবদ্ধতা রয়েছে যা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে। তিনি শনিবার রাতে আইআরআইবি’র একটি একক টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে একথা জানান।

ইরানের ওপর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের লক্ষ্যে আমেরিকা যে চেষ্টা চালাচ্ছে সে প্রসঙ্গে জারিফ বলেন, আমেরিকা ও আরেকটি দেশ ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বাকি ১৩ দেশ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে, তারা আমেরিকার এ প্রচেষ্টা মানে না।

সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা না করতে ওয়াশিংটনের প্রতি যে আহ্বান জানিয়েছেন সেকথা উল্লেখ করে পরররাষ্ট্রমন্ত্রী বলেন, দৃশ্যত মার্কিন কর্মকর্তাদের মধ্যে একমাত্র বোল্টনই পরমাণু সমঝোতা পড়ে দেখেছেন এবং এ কারণেই তিনি বাস্তবতা উপলব্ধি করতে পেরেছেন।

পুনর্নির্বাচিত হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে এক সপ্তাহের মধ্যে চুক্তি করে ফেলার যে দাবি সম্প্রতি করেছেন সে সম্পর্কে জারিফ বলেন, এ ধরনের বক্তব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় কাজে লাগতে পারে অন্য কোথাও নয়।তিনি বলেন, পরমাণু সমঝোতার আলোচনার টেবিল সব সময় উন্মুক্ত রয়েছে; তবে তাতে ফিরে আসা সহজ ব্যাপার নয়। নিষেধাজ্ঞা দিয়ে আমেরিকা ইরানের যে ক্ষতি করেছে তার ক্ষতিপূরণ দেয়ার পরই কেবল ওয়াশিংটন আলোচনার টেবিলে ফিরতে পারবে।

শীর্ষ সংবাদ:
রায়হানের মায়ের অনশন ভাঙ্গালেন মেয়র আরিফ         চালের মিল মালিক, পাইকার ও ফরিয়ারা অতিমুনাফার ষড়যন্ত্রে লিপ্ত : কৃষিমন্ত্রী         ‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         ‘নো মাস্ক নো সার্ভিস’         করোনা ভাইরাসে আরও ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩০৮         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ল্যাপটপ ও প্রিন্টার পাচ্ছেন এমপিরা         প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব         ঢাবি শিক্ষক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল ॥ আমু         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         সরকার বিশেষ শক্তিতে বলীয়ান ॥ ফখরুল         শিক্ষার্থীদের অটো প্রমোশনের আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া দরকার ছিল ॥ নজরুল         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে