বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার বছর পর শিরোপা জয় আজারেঙ্কার

চার বছর পর শিরোপা জয় আজারেঙ্কার
  • পুরুষ এককে শেষের হাসি জোকোভিচের মুখে, ইউএস ওপেন শুরুর আগে করোনার ধাক্কা

জিএম মোস্তফা ॥ অবশেষে শিরোপার দেখা পেলেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ওয়েস্টার্ন এ্যান্ড সাউদার্ন ওপেনের নারী এককের ফাইনাল থেকে সরে যান জাপানের নাওমি ওসাকা। যার ফলে না খেলেই শিরোপার স্বাদ পান বেলারুশের অবাছাই ভিক্টোরিয়া আজারেঙ্কা। ২০১৬ সালের পর এটাই তার প্রথম কোন টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়া। অন্যদিকে পুরুষ এককের শিরোপা জিতেছেন শীর্ষ বাছাই ও বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচ। এই শিরোপা জয়ের মাধ্যমে ইউএস ওপেনের প্রস্তুতিটাও বেশ ভালভাবে সেরে নিয়েছেন সার্বিয়ান তারকা। শনিবার রাতে নিউইয়র্কে অনুষ্ঠিত ফাইনালে বর্তমান বিশ্বের এক নাম্বার তারকা নোভাক জোকোভিচ ৬-১, ৩-৬ ও ৪-৬ গেমে হারান কানাডার অবাছাই মিলোস রাওনিককে। সেইসঙ্গে নতুন এক মাইলফলক স্পর্শ করলেন তিনি। মাস্টার্সে রেকর্ড ৩৫তম শিরোপা জিতে স্পেনের রাফায়েল নাদালকে স্পর্শ করলেন জোকোভিচ। স্প্যানিশ তারকা নাদালেরও ৩৫টি শিরোপা রয়েছে।

করোনাভাইরাসের বাধা অতিক্রম করে গত মাসেই কোর্টে ফিরেছে টেনিস। পালের্মো ওপেন দিয়ে যাত্রা শুরু। এরপর সোমবার যাত্রা শুরু হয়েছে করোনাকালের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টেরও। তবে ইউএস ওপেন কোর্টে গড়ানোর কয়েক ঘণ্টা আগেই করোনার ধাক্কা দিল ইউএস ওপেনে। শুরুর আগেই শেষ হয়ে গেছে বেনোয়া পেয়ারের ইউএস ওপেন। ফ্রান্সের এই টেনিস খেলোয়াড় যে আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে যে, ১৭ নম্বর বাছাই পেয়ারকে প্রতিযোগিতার সূচী থেকে ইতোমধ্যে বাদ দিয়েছে আয়োজকরা। তিনি বর্তমানে আইসোলেশনে আছেন। পেয়ার কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর ফ্রান্সের অন্য চার প্রতিযোগীকেও সেলফ-আইসোলেশনে যেতে বলা হয়েছে। গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পা রাখেন পেয়ার। ইউএস ওপেনে নামার আগে ওয়েস্টার্ন এ্যান্ড সাউদার্ন ওপেনে অংশ নিয়ে নিজেকে ঝালিয়ে নিতে চেয়েছিলেন। কিন্তু ওই প্রতিযোগিতার প্রথম রাউন্ডের ম্যাচ চলাকালীন অসুস্থ হয়ে পড়েন তিনি। পরবর্তীতে তার শরীরে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মেলে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরেই স্থগিত ছিল টেনিসের সব টুর্নামেন্ট। শুধু তাই নয় করোনার কারণে বাতিল হয়ে গেছে উইম্বলডনও। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম উইম্বলডনের বাতিল হওয়ার ঘটনা দেখেছে বিশ্ব টেনিস। তবে সব শঙ্কা দূরে ঠেলে সোমবার থেকে শুরু হয়েছে ইউএস ওপেন। যদিওবা এবারের আসরে অংশ নিচ্ছেন না সময়ের অন্যতম দুই সেরা তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। কয়েক মাস আগে হাঁটুতে অস্ত্রোপচার করানো ফেদেরারের চলতি বছর আর কোর্টে নামা হবে না। আসরের বর্তমান চ্যাম্পিয়ন নাদাল নিজেকে সরিয়ে নিয়েছেন স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বেগ জানিয়ে। তবে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা নোভাক জোকোভিচের খেলা উপভোগ করতে পারবেন দর্শকরা। ওয়েস্টার্ন এ্যান্ড সাউদার্ন ওপেনে চ্যাম্পিয়ন হয়ে প্রস্তুতিও বেশ ভালভাবে সেরেছেন ১৭টি গ্র্যান্ডস্লাম জয়ী এই সার্বিয়ান। এর আগে তিনবার (২০১১, ২০১৫ ও ২০১৮) ইউএস ওপেনের সেরার মুকুট মাথায় তুলেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে