শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ্ বুধবার (১২ আগস্ট) বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

সুইস দূতাবাস থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে নিজের পরিচয়পত্র পেশকালে রাষ্ট্রদূত শিউআখ্ বলেন, ‘বিগত ৪৮ বছর ধরে দুই দেশ বহু ক্ষেত্রে চমৎকার সম্পর্ক ধরে রেখেছে। অনেক কঠিন সময়েও একে অপরের পাশে দাঁড়িয়েছে।’ তিনি আরও জানান যে, দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার ও প্রসারিত করার নিমিত্তে তিনি এদেশে কাজ করে যাবেন।

বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে নাথালি শিউআখ্ সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা বিষয়ক মানবিক সহায়তা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৫ সালে সুইস পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ইতোপূর্বে তিনি নিউইয়র্কে জাতিসংঘের সুইস মিশনে রাজনৈতিক সমন্বয়কের পদসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, কোভিড-১৯ মোকাবিলা এবং এই অভূতপূর্ব সংকট থেকে উত্তরণে সুইজারল্যান্ড বাংলাদেশের পাশে রয়েছে এবং ইতোমধ্যে ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কের বেশি (৭০ কোটি টাকার সমপরিমাণ) সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়, সুরক্ষা এবং সহায়তা প্রদানে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে অংশীদারিত্ব ও সংহতির ভিত্তিতে কাজ করে যাবে। গণতান্ত্রিক শাসন ও মানবাধিকারসহ অন্যান্য পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়েও গঠনমূলকভাবে সুইজারল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন নবনিযুক্ত রাষ্ট্রদূত।

শীর্ষ সংবাদ:
নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী