রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জামালপুরের আরটি-পিসিআর ল্যাবের যন্ত্রপাতি বিকল

জামালপুরের আরটি-পিসিআর ল্যাবের যন্ত্রপাতি বিকল

নিজস্ব সংবাদদাতা, জামালপুর ॥ যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজের আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা পুনারায় রবিবার থেকে বন্ধ হয়ে গেছে। মঙ্গলবারেও ল্যাব চালু হয়নি। এ নিয়ে দু’বার বন্ধ হলো এই ল্যাব। বারবার ল্যাব বন্ধ হয়ে যাওয়ার বিষয়টিকে রহস্যজনক বলে মনে করা হচ্ছে। ল্যাব বন্ধ হয়ে নমুনা পরীক্ষা করাতে না পেরে একদিকে বিপাকে পড়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।

অন্যদিকে নমুনাদাতারাও পড়েছেন চরম ভোগান্তিতে। এই পরিস্থিতিতে মঙ্গলবার থেকে ময়মনসিংহের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। ল্যাব সূত্র জানায়, চলতি বছরের মে মাসের প্রথম সপ্তাহে চট্রগ্রাম ভেটিরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের একটি অব্যবহৃত নতুন অত্যাধুনিক আরটি-পিসিআর ল্যাব যন্ত্রপাতি এনে বসানো হয় জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজে। কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পরিচালনায় এই ল্যাবে ১২ মে থেকে নমুনা পরীক্ষাও শুরু হয়েছিল।

কিন্তু মাত্র ১৬ দিনের মাথায় ল্যাব যন্ত্রপাতি বিকল হয়ে ২৭ মে ল্যাবের কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। এরপর থেকে জামালপুরের সাত উপজেলার সম্ভাব্য করোনার রোগীদের নমুনা সংগ্রহ করে ময়মনসিংহের পিসিআর ল্যাবে পাঠিয়ে পরীক্ষা করায় জেলা স্বাস্থ্যবিভাগ। প্রথম স্থাপিত নতুন ল্যাব যন্ত্রপাতি মেরামত করতে না পারায় ল্যাব সরবরাহকারী ঢাকার প্রতিষ্ঠান ইনভেন্ট টেকনোলজিস্ট লিমিটেড তাদের নিজস্ব উদ্যোগে বিকল্প হিসেবে পুরাতন আরেকটি পিসিআর ল্যাব যন্ত্রপাতি প্রতিস্থাপন করে দেয়।

এরপর ২৫ জুন থেকে শুরু হয় নমুনা পরীক্ষা। কিন্তু রবিবার থেকে পুনরায় এই পিসিআর ল্যাব বন্ধ হয়ে যাওয়ায় সেখানে আর নমুনা পরীক্ষা করা হচ্ছে না। একদিকে ল্যাবের জনবল সঙ্কট, অন্যদিকে অদক্ষ জনবল দিয়ে ল্যাব পরিচালনার কারণেই বার বার ল্যাব বিকল হয়ে যাচ্ছে কি না, এ নিয়ে ক্রমেই রহস্যের দানা বাঁধছে বলে অনেকেই মনে করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, দ্বিতীয়বারের মতো জামালপুর পিসিআর ল্যাব বন্ধ হওয়ার কয়েকদিন আগে থেকেই ল্যাবের সফটওয়্যারে ব্যাপক ত্রুটি দেখা দেয়।

কিছু কিছু নমুনা পরীক্ষার ফল অমীমাংসিত ও অসম্পূর্ণ আসছিল। এই সমস্যার কারণে ল্যাবকক্ষ ও সকল যন্ত্রপাতি বিশুদ্ধকরণের জন্য রবিবার ল্যাবের নমুনা পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখেন ল্যাব কর্তৃপক্ষ। কিন্তু মঙ্গলবারেও ল্যাব চালু হয়নি। ল্যাব কর্তৃপক্ষ জেলার সিভিল সার্জনকে ময়মনসিংহের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করানোর পরামর্শ দেন। ধারণা করা হচ্ছে ল্যাবের যন্ত্রপাতিই নষ্ট হয়ে গেছে। এ নিয়ে ল্যাব কর্তৃপক্ষও নিশ্চিত করে কিছুই বলতে পারছেন না যে, কবে নাগাদ ল্যাব চালু করা যাবে।

শেখ হাসিনা মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব ইনচার্জ অধ্যাপক ডা. কে এম মুসা এ প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, ল্যাব পরিচালনার নিয়মিত কাজের অংশ হিসেবে টানা একমাস চালানোর পর ল্যাবকক্ষ ও ল্যাব যন্ত্রপাতি বিশুদ্ধকরণের কাজ করেছি রবিবার। কিন্তু সোমবার সকালে ব্যাপক বৃষ্টিপাতের সময় দরজার নিচ নিয়ে ল্যাবে পর্যাপ্ত ময়লাযুক্ত পানি ঢুকে গোটা ল্যাব সয়লাব হয়ে যায়। এ অবস্থায় ল্যাবে কাজ করা নিরাপদ হবে না বিধায় পুনরায় পরিষ্কার-পরিচ্ছন্ন ও বিশুদ্ধকরণের কাজ শুরু করা হয়েছে।

এখনই বলা যাচ্ছে না যে কবে নাগাদ ল্যাব চালু করা যাবে। এদিকে হাতের কাছেই আরটি-পিসিআর ল্যাব বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন জেলার স্বাস্থ্য বিভাগ। ইতিমধ্যে শনি থেকে সোমবার এই তিনদিনে দুই শতাধিক নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে। নমুনা পরীক্ষা করাতে দিয়ে দীর্ঘ সময় লাগায় নমুনাদাতারাও বেশ উদ্বেগের মধ্যে রয়েছেন।

এই পরিস্থিতিতে জেলা স্বাস্থ্য বিভাগ পুনরায় ময়মনসিংহের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়েছেন। মঙ্গলবার থেকে ময়মনসিংহেরর পিসিআর ল্যাবে নমুনা পাঠানো শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

জামালপুরের সিভিল সার্জন ডা: প্রণয় কান্তি দাস জনকণ্ঠকে বলেন, জামালপুর পিসিআর ল্যাব কর্তৃপক্ষ সাময়িক সমস্যার কারণ দেখিয়ে ল্যাবে আপাতত নমুনা পরীক্ষা বন্ধ রাখার কথা জানিয়েছেন। জামালপুরের পিসিআর ল্যাব বন্ধ হয়ে গেলেও আমাদের স্বাস্থ্যকর্মীরা নমুনা সংগ্রহ অব্যাহত রেখেছেন।

গত তিনদিনের নমুনা থেকে ১২৭টি নমুনা পরীক্ষার জন্য মঙ্গলবার সকালে ময়মনসিংহের পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। জামালপুরের ল্যাব চালু না হওয়া পর্যন্ত এখন থেকে জামালপুরের নমুনাগুলো পরীক্ষার জন্য ময়মনসিংহেই পাঠানো হবে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records