বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ॥ আরাঞ্চা

স্পেনে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ॥ আরাঞ্চা

স্পেনে এক মাস আগে বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। এরপর সম্প্রতি দুই সপ্তাহে দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ তিনগুণ বেড়েছে। এই অবস্থার মধ্যে ভ্রমণকারীদের জন্য ‘স্পেন নিরাপদ’ এবং নতুন করে যে সংক্রমণ ঘটেছে তাও ‘কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে’ রয়েছে বলে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেস লায়া দাবি করেছেন। স্পেনে সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণ অনেক বেড়ে গেছে। এর মধ্যে স্পেনীয়দের জন্য যুক্তরাজ্যের ১৪ দিনের কোয়ারেন্টাইনের নিয়ম চালুর মুখে স্পেন নিজেদের নিরাপদ দেশ বলে দাবি করেছে। ব্রিটিশ সরকার কোয়ারেন্টাইনের নতুন ওই নির্দেশনা জারির পর এই ঘোষণা দিয়েছে স্পেন। গত শুক্রবার ৯শ’রও বেশি মানুষ শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফলে স্পেন আরেক দফায় করোনাভাইরাসের ঢেউয়ের মুখে আছে বলে সরকার সতর্ক করেছে। এ পরিস্থিতিতে শনিবার যুক্তরাজ্য তাদের নিরাপদ দেশের তালিকা থেকে স্পেনকে বাদ দেয়ার ঘোষণা দেয়। রবিবার থেকে কোয়ারেন্টাইনের নিয়ম কার্যকরও করা হয়। যুক্তরাজ্যের এ সিদ্ধান্তের কারণে অনেকের ভ্রমণ পরিকল্পনা ভেস্তে গেছে। যারা এরই মধ্যে স্পেন ভ্রমণে চলে গেছেন তারাও ফেরা নিয়ে উদ্বেগে পড়েছেন। কারণ, যাত্রী না পাওয়া এয়ারলাইন্সের সূচীতেও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। নানা হলিডে কোম্পানি তাদের পূর্ব নির্ধারিত ভ্রমণ পরিকল্পনা বাতিল করছে। তবে মাদ্রিদ সরকার পর্যটকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলছে, স্পেন নিরাপদ। স্পেন তাদের ব্যালিয়ারিক ও ক্যানারি দ্বীপপুঞ্জকে কোয়ারেন্টাইনের আওতার বাইরে রাখতে যুক্তরাজ্য সরকারকে রাজি করানোর চেষ্টা করছে বলেও জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেস লায়া। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ব্যালিয়ারিক ও ক্যানারি দ্বীপপুঞ্জে করোনাভাইরাস বিস্তারের হার যুক্তরাজ্যের থেকেও অনেক কম। ‘স্পেন নিরাপদ, স্পেনের বাসিন্দাদের জন্য এটি নিরাপদ, পর্যটকদের জন্যও এটি নিরাপদ। গত বছর স্পেন ভ্রমণে যাওয়া প্রতি পাঁচজন পর্যটকের একজনের বেশি যুক্তরাজ্য থেকে গিয়েছিলেন।

যা দেশটির পর্যটন খাতে মোট আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইউরোপে করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ যুক্তরাজ্য। স্পেনেও সংক্রমণ এবং মৃত্যু অনেক বেশি ছিল। ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে দুই দেশই দীর্ঘদিন লকডাউনে ছিল। পরিস্থিতির উন্নতি হলে লকডাউন তুলে নেয়া হয়। দীর্ঘ লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা কাটিয়ে স্পেনের পর্যটন খাত মাত্র ঘুরে দাঁড়াতে শুরু করেছে। কিন্তু দেশটিতে আবার নতুন করে ভাইরাস সংক্রমণ বাড়ায় স্পেনের বেশিরভাগ অঞ্চলে ফের সব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বার্সেলোনাসহ আরও কিছু অঞ্চলে জনগণকে আবারও ঘরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। এ দফায় মূলত কাতালোনিয়া ও এর আশপাশের অঞ্চলে সংক্রমণ বেশি ছড়িয়েছে। -রয়টার্স।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records