রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজই জুভেন্টাসের শিরোপা উৎসব!

আজই জুভেন্টাসের শিরোপা উৎসব!

স্পোর্টস রিপোর্টার ॥ একদম সহজ সমীকরণ ছিল জুভেন্টাসের সামনে। বৃহস্পতিবার উদিনেসের বিপক্ষে জিতলেই টানা নবমবারের মতো ইতালিয়ান সিরি’এ লীগের শিরোপা জয়ের স্বাদ পেত জুভেন্টাস। প্রথমার্ধে এগিয়ে গিয়ে সম্ভাবনাও জাগায় তারা। কিন্তু বিরতির পর দুই গোল খেয়ে উল্টো হেরে বসে মাউরিসিও সারির দল। যার ফলে অপেক্ষাটা বেড়ে যায় তাদের। তবে আজই শিরোপা উৎসবে মাততে পারে রোনাল্ডো-দিবালারা। নিজেদের মাঠে আজ সাম্পদোরিয়াকে হারালেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে জুভেন্টাসের। ইতালিয়ান সিরি’এ লীগে বর্তমানে লীগ টেবিলের শীর্ষে রয়েছে জুভেন্টাস। মৌসুমের প্রথম ৩৫ ম্যাচ থেকে ৮০ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে ইতালিয়ান জায়ান্টরা। সমানসংখ্যক ম্যাচ থেকে ৭৪ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে আটালান্টা। অন্যদিকে ৭৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ইন্টার মিলান। তাদের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে সিরি’এ লীগের চতুর্থ স্থানে অবস্থান করছে ল্যাজিও।

সিরি’এ লীগ ধরে রাখার ক্ষেত্রে এবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। করোনাভাইরাসের কারণে লীগ স্থগিত হওয়ার পর পুনরায় শুরু হলে দুর্দান্ত পারফর্ম করেন সিআর সেভেন। গত এক দশক ধরে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘ইউরোপীয় গোল্ডেন বুট’ জয়ের লড়াইটা মূলত চলেছে দু’জনের মধ্যে। একজন লিওনেল মেসি আর অন্যজন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এবার করোনাভাইরাস আক্রান্ত ২০১৯-২০ মৌসুমের লড়াইয়ে নেই মেসি। দশ বছরের মধ্যে সবচেয়ে বাজে মৌসুম কাটিয়ে আগেই ছিটকে গেছেন এলএম টেন। লা লিগায় এবারও সবচেয়ে বেশি ২৫ গোল করেও বার্সিলোনা স্ট্রাইকারের জন্য তা যথেষ্ট হয়নি। তারচেয়ে যে ৯ গোল বেশি করে যোজন যোজন এগিয়ে আছেন বেয়ার্ন মিউনিখের রবার্ট লেভানডোস্কি। তবে ৩৪ গোলে বুন্দেসলিগা শেষ করে লেভানডোস্কি যে শান্তিতে আছেন তা কিন্তু নয়। প্রথমবারের মতো ইউরোপের ‘সোনার জুতো’ পাবেন কি না সে নিয়ে পোলিশ স্ট্রাইকারের রাতের ঘুম কেড়ে নিয়েছেন জুভেন্টাসের পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এখনও গোল্ডেন বুট জয়ের দৌড়ে আছেন জুভেন্টাসের ৩৫ বছর বয়সী ফুটবলের এই মহাতারকা। তার নামের পাশে ৩০ গোল।

ইতালিয়ান সিরি’এ লীগে নিজেদের বাকি তিনটি ম্যাচ থেকে পাঁচ গোল করতে পারলেই পঞ্চমবারের মতো ইউরোপীয় গোল্ডেন বুট পেয়ে যাবেন। আর কে না জানে এমন পরিস্থিতিতে বাঘের মতো অদম্য ইচ্ছাশক্তি আর প্রেরণা তাকে সামনে ঠেলে দেয়। মেসির সঙ্গে জন্মসহোদরের মতো প্রতিদ্বন্দ্বিতা নিয়ে ফুটবলে আবির্ভাব। মেসি ছয়বার গোল্ডেন বুট জিতে এগিয়ে আছেন। সেই ব্যবধান ঘোচানোর সুযোগ যেমন সামনে তাকে ছত্রিশ-সাঁইত্রিশ বছর বয়সে টপকে যাওয়ারও নিশ্চয়ই স্বপ্ন দেখেন সিআর সেভেন। সুতরাং ধরে নিতে পারেন রোনাল্ডো লড়াইটা ছাড়বেন না। দুর্দান্ত ফর্মেও আছেন এই মুহূর্তে। কোভিড-১৯ মহামারীর অনাকাক্সিক্ষত নির্বাসনের পর আবার শুরু লীগের ৯ ম্যাচে ৯ গোল করেছেন। বৃহস্পতিবারের ম্যাচটা গোলশূন্য না গেলে নিশ্চিতই স্বপ্নের আরেকটা সিঁড়ি ভেঙ্গে ফেলতেন। ওই ম্যাচে গোল পাননি, জুভেন্টাসও অপ্রত্যাশিতভাবে হেরে গেছে অবনমনের লড়াইয়ে থাকা উদিনেসের কাছে। সেই সুযোগে তাকে টপকে গেছেন ল্যাজিও’র সিরো ইমোবিলে। ক্যালিয়ারিকে ২-১ গোলে হারানো দিনের অন্য ম্যাচে এক গোল করেই ইমোবিলে এগিয়ে গেছেন। ইমোবিলের ৩১ গোল আর রোনাল্ডোর গোলসংখ্যা ৩০। গোল্ডেন বুটের লড়াইটা সিরি’এ লীগের এই দুই ফরোয়ার্ডের মধ্যেও শেষ পর্যন্ত সীমিত হয়ে পড়তে পারে। জুভেন্টাসের খেলা বাকি সাম্পদোরিয়া, ক্যালিয়ারি ও রোমার সঙ্গে। অন্যদিকে ল্যাজিওকে এখনও খেলতে হবে হেলাস ভেরোনা, ব্রেশিয়া আর নেপোলির সঙ্গে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records