রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পবিত্র হজের আর ৫ দিন বাকি

পবিত্র হজের আর ৫ দিন বাকি

অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ আজ পবিত্র জিলহজ মাসের ২য় দিবস। চতুর্দিকে হজ ও কোরবানির গুঞ্জন রয়েছে। কিন্তু খুব উৎসাহ ও হৈহুল্লোড়ের সঙ্গে নয়। কারণ, বৈশি^ক করোনা আতঙ্কে এ দুটি উৎসব আজ ¤্রয়িমাণ। সর্বত্র জীবনজীবিকা নিয়ন্ত্রিত ও বিধ্বস্ত। তাই ব্যাপারটি এমন দাঁড়িয়েছে। আমাদেরকে হজ ও কোরবানিও করতে হবে, জীবনজীবিকা রক্ষার ক্ষেত্রে বিধিবদ্ধ নিয়মকানুনও মেনে চলতে হবে। সমসাময়িক বিশেষজ্ঞদের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চলা ইসলাম বিরুদ্ধ নয় বরং ইসলামের ইতিহাসে লকডাউন, আইসোলেশন ইত্যাদি বিষয়ে উৎসাহিত করা হয়েছে। একই সঙ্গে এ পরিস্থিতিতে প্রচ- ধৈর্য ধারণেনরও তাগিদ এসেছে হাদিস শরীফে। পবিত্র বুখারী শরীফের ৫৩১০ নম্বর হাদিস। হযরত উসামা ইবনে যায়েদ (রা.) হযরত সা’দ (রা.)-এর নিকট বর্ণনা করেছেনÑ নবী করীম (স.) বলেছেন, ‘ইজা সামিতুম বিত্তাউন বিআরদিন ফালা তাদখুলু- হা...।’ যখন তোমরা শুনবে যে, কোনস্থানে প্লেগ-মহামারী রোগ দেখা দিয়েছে, সেখানে যাবে না, আর কোনস্থানে প্লেগ রোগ দেখা দেয়ার সময় তোমরা সেখানে থাকলে সেখান থেকে চলে যাবে না।

হজরত হাফছাহ বিনতে সীরীন (রা.) কর্তৃক বর্ণিত। তিনি বললেন, আনাস বিন মালেক আমাকে জিজ্ঞেস করেছেন, (তোমার ভাই) ইয়াহইয়া কি রোগে মৃত্যুবরণ করেছে? আমি বললাম, প্লেগ রোগে। তখন তিনি বললেন, রাসুলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্লেগ রোগে মৃত প্রত্যেক মুসলমান শহীদের মর্যাদায় অভিষিক্ত (হাদিস নং ৫৩১৪)। পরের হাদিসটিতেও একই কথা বলা হয়েছে। হজরত আবু হুরায়রা নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বলেছেন, কলেরা বা পেটের দাস্ত ও প্লেগ রোগে মারা গেলে (সেই মুসলমান) শাহাদত লাভ করবে।

নবীপতœী হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি মহামারী-প্লেগ রোগ সম্পর্কে নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করেছিলেন। তখন রাসুলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে জানালেন যে, এর সূচনা হয়েছিল, আযাবরূপে। আল্লাহ যাদের ওপর ইচ্ছা করেন তা প্রেরণ করেন। কিন্তু আল্লাহ একে ইমানদারদের রহমতস্বরূপ বানিয়ে রেখেছেন। কোথাও যদি প্লেগ, মহামারী ছড়িয়ে পড়ে, যে বান্দা একথা জেনে-বুঝেই ধৈর্য ধারণ করে সেই শহরে অবস্থান করে, এই ভেবে যে, আল্লাহ তার ভাগ্যে যা লিখে দিয়েছেন, তা ছাড়া আর কোন বালা মুসিবত তার ওপর আসবে না। তবে সেই বান্দা শহীদের সমতুল্য ছওয়াব পাবে। (বুখারী ৫৩১৬)।

সুতরাং একনিষ্ঠ মুসলমান হিসেবে আমরা যেভাবে গত মার্চ মাস থেকে অত্যন্ত সতর্কতার সঙ্গে নিজ নিজ পরিবারে স্বেচ্ছায় অবরুদ্ধ জীবনযাপন করছি এবং ভয়ভীতি সামনে রেখে জবুথবু অবস্থায় জীবনযাপন করছি তা নিজ পরিবার ও সমাজের অন্যদের রক্ষার্থে একটি বড় ত্যাগী আচরণ। এ ত্যাগই আমাদেরকে দুনিয়াতে শান্তি দিতে পারে এবং আখিরাতে আল্লাহর নৈকট্য হাসিলের পথ দেখায়। ত্যাগের অপরূপ মহিমা শিক্ষা দিয়ে গেছেন নবী ইবরাহিম পবিত্র ঈদ-উল-আজহার পটভূমিকা ও মর্মবাণীতে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records