রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন মোকাবেলায় ‘জোট গড়তে চায় যুক্তরাষ্ট্র’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন চীনকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র বিশ্বের দেশগুলোর সঙ্গে জোট গড়তে চায়। স্বাধীনতা ও গণতন্ত্রকে হৃদয়ঙ্গম করা প্রতিটি দেশই চীনের হুমকি উপলব্ধি করুক। চীনের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে পম্পেও মঙ্গলবার ওই জোট গড়ার আহ্বান জানান। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে এক সংবাদ সম্মেলনে মাইক পম্পেও সাংবাদিকদের এসব কথা বলেন। খবর বিবিসির।

ওই সংবাদ সম্মেলনে চীনকে আগ্রাসী আখ্যা দিয়ে পম্পেও বলেন, তারা অবৈধভাবে সমুদ্র দখল করছে, হিমালয় অঞ্চলের দেশগুলোকে উত্যক্ত করছে, করোনাভাইরাস নিয়ে সঠিক তথ্য লুকিয়েছে এবং এই মহামারীকে অত্যন্ত হীনভাবে নিজেদের ভবিষ্যত স্বার্থসিদ্ধির জন্য কাজে লাগাচ্ছে। আশা করি আমরা এমন একটি জোট গড়তে সক্ষম হব, যে জোট চীনের হুমকিকে উপলব্ধি করে একজোট হয়ে কাজ করবে এবং চীনের কমিউনিস্ট পার্টিকে বুঝিয়ে দেবে যে, তাদের এই ধরনের আচরণে কোন স্বার্থ সিদ্ধি হবে না।

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের ফাইভ-জি নেটওয়ার্কও যুক্তরাজ্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। লন্ডন সফরকালে প্রধানমন্ত্রী বরিস জনসনকে এজন্য প্রশংসা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, ‘জনসন সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। নাহলে হয়ত হুয়াওয়ের এই নেটওয়ার্কের মাধ্যমে তথ্য শেষ পর্যন্ত চীনের কমিউনিস্ট পার্টির হাতে পড়ত ।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে চিহ্নিত করে অভিযোগ তুলে বলেছিলেন, বাণিজ্য প্রতিযোগিতায় তারা সুবিধা নিচ্ছে।

নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়েও চীন বিশ্বকে সত্য তথ্য দেয়নি। চীনের উহান শহর থেকেই সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। ট্রাম্প শুরু থেকে একে ‘চায়না প্লেগ’ বলে আসছেন। চীনের করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেয়ার বিষয়টিসহ হংকংয়ে চীনের নিরাপত্তা আইন চালু এবং সংখ্যালঘু উইঘুর মুসলিম নিপীড়ন নিয়ে অভিযোগ করে সম্প্রতি যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্যও বেজিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records