রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিম তীরে দখলদারিত্ব ॥ ইসরায়েলকে হুঁশিয়ারি ফ্রান্স-জার্মানির

পশ্চিম তীরে দখলদারিত্ব ॥ ইসরায়েলকে হুঁশিয়ারি ফ্রান্স-জার্মানির

অনলাইন ডেস্ক ॥ ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে ইসরায়েলি দখলদারিত্ব সম্প্রসারণ পরিকল্পনার কঠোর সমালোচনা করেছে ফ্রান্স ও জার্মানিসহ চার দেশ। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, এই পরিকল্পনা থেকে সরে না এলে সম্পর্কের ক্ষেত্রে ইসরায়েলকে এর ফল ভোগ করতে হবে। বুধবার এক প্রতিবেদেনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আগামী ১ জুলাই থেকে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা করছে ইসরায়েল। একইসঙ্গে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ফিলিস্তিনের জর্ডান ভ্যালি-ও দখলের চক্রান্তের মেতেছে দেশটি। ইসরায়েল ঘেঁষা হিসেবে পরিচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় এসব ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেওয়া হয়েছিল।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর থেকে ১ জুলাই থেকে নতুন দখলদারিত্বের কোনও ঘোষণা এখন পর্যন্ত আসেনি। তবে দেশটির কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন ইসরায়েলের নিরাপত্তা সংস্থাগুলোর প্রধানরা। মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সের পর দেওয়া বিবৃতিতে এ পরিকল্পনার নিন্দা জানান ফ্রান্স, জার্মানি, মিসর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরা।

বিবৃতিতে বলা হয়, ১৯৬৭ সালে অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে নতুন করে যে কোনও দখলদারিত্ব আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এটি শান্তি প্রক্রিয়ার ভিত্তি নষ্ট করে দেবে।

চার পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে বলা হয়, ১৯৮৭ সালের সীমানার কোনও পরিবর্তন মেনে নেওয়া হবে না। দুই দেশের সমঝোতা ব্যতিরেকে এ ধরনের পরিবর্তন গ্রহণযোগ্য নয়। সূত্র: আল জাজিরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records