শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ডের নেতৃত্বের অপেক্ষায় রোমাঞ্চিত স্টোকস

ইংল্যান্ডের নেতৃত্বের অপেক্ষায় রোমাঞ্চিত স্টোকস

স্পোর্টস রিপোর্টার ॥ ৮ জুলাই সাউদাম্পটন টেস্ট দিয়ে শুরু ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের সিরিজ। এর মধ্য দিয়ে করোনাকালে প্রায় সাড়ে তিন মাস পর মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই টেস্টে খেলা হচ্ছে না নিয়মিত অধিনায়ক জো রুটের। ফলে অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে তুখোড় অলরাউন্ডার বেন স্টোকসের। সেটি আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইংল্যান্ডের মতো একটা দলকে নেতৃত্ব দিতে পারবেন, এমনটা কখনও ভাবেনি নিউজিল্যান্ড বংশোদ্ভুত স্টোকস। যেভাবেই হোক সুযোগটা পেয়ে যারপরনাই গর্বিত ২৯ বছর বয়সী এ তারকা, ‘যদি কেবল একবারও ঘটে, তবুও আপনি বলতে পারবেন, ‘হ্যাঁ, আমি ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছি।’ ইসিবির আনুষ্ঠানিক ঘোষণার পর পরশু এক প্রেস কনফারেন্সে বলেন স্টোকস।

ক্যারিয়ারের ৬৩ টেস্টের ৩১টিতে যার নেতৃত্বে খেলেছেন, সেই জো রুটের স্থলাভিষিক্ত হয়ে দৃষ্টান্ত স্থাপনের ঘোষণা দিয়েছেন স্টোকস- ‘আমি আশাবাদী দলের আচরণ এবং কমিটমেন্টে দৃষ্টান্ত রেখে যাওয়ার চেষ্টা করব। যদি আমি দায়িত্বে থাকব, তারপরও যেভাবে চলছে, তা পরিবর্তন করব না। ম্যাচে কতটা কর্তৃত্ব করতে পারি, সেটাই ভাবছি। বোলিং- ব্যাটিংয়ে ইতিবাচক ভূমিকা রাখতে চাই। পরিস্থিতি অনুযায়ী কি বেছে নিতে হবে, কি করতে হবে, সে ক্ষেত্রে আমি ইতিবাচক পথেই থাকব।’ ৬৩ টেস্টে ৩৬.৫৪ গড়ে ৪০৫৬ রান, ৯ সেঞ্চুরি। পাশে ১৪৭ উইকেট। পেস অলরাউন্ডার হিসেবে ঠিকই মেলে ধরেছেন। গত বছরে ১১ টেস্টে ৮২১ রানের পাশে ২২ উইকেট। এ বছর ৩ টেস্টে ২৬৯ রানের পাশে ৮ উইকেট। এসবই করেছেন তিনি রুটের ক্যাপ্টেনসিতে। হোক না এক বা দুই টেস্ট অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে স্টোকসের ওপর আস্থাশীল রুট, ‘স্টোকস দারুণ এক ক্রিকেটার। আমাদের জন্য সে সত্যিই দারুণ সব কিছু করছে। আমার বিশ্বাস অধিনায়ক হিসেবেও স্টোকস ভাল করবে। কারণ সে দলকে সামনে থেকে জেতাতে চায়।’

ক্রিকেটে তো বটেই যে কোন খেলায় ইংলিশরা অনেক বেশি পেশাদার। এমন একটা দলের অধিনায়ক হতে যে ব্যক্তিত্ব দরকার হয় স্টোকসের সেটা নেই। অলরাউন্ড নৈপুণ্যে বিশ্বকাপসহ মাঠে দলকে অবিশ্বাস্য সব সাফল্য এনে দেয়ার আগে বাইরের আচরণের জন্য তার নামের পাশে ছিল ‘ব্যাড বয়’ তকমা। নিজের ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় তিনি জানান, ‘কঠোর পরিশ্রম এবং সংকল্পের মাধ্যমে এই অবস্থানে আসতে পেরেছি বলে আমি বেশ গর্বিত। আমি ভাল করতে চেয়েছিলাম এবং এটা কোন আকস্মিক সাফল্য নয়।’ ২০০৬ সালে ডারহাম একাডেমিতে থাকাকালীন শেষবার অধিনায়কত্ব করেছিলেন স্টোকস। এরপর লম্বা সময় পেরিয়ে গেলেও কেন আর নেতৃত্ব দেননি, সে বিষয়ের ব্যাখ্যায় তিনি বলেন, ‘আমি কখনোই অধিনায়ক হওয়ার লক্ষ্য নির্ধারণ করিনি।... সত্যি বলতে, আমি তাদের মধ্যে একজন নই যাকে লোকেরা ইংল্যান্ডের পরবর্তী অধিনায়ক হিসেবে বিবেচনা করে থাকে।’ অকপট স্বীকারোক্তি বদলে যাওয়া স্টোকসের।

২০১৭ সালে পানশালার বাইরে মারামারিতে জড়িয়ে সাময়িকের জন্য নিষিদ্ধ হন স্টোকস। ২০১৮ সালে আদালতের রায়ে মুক্তি মেলে, বলা হয় আত্মরক্ষার জন্যই সেটা করেছিলেন। ইংল্যান্ডের স্বপ্নের বিশ্বকাপজয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা স্টোকস ২০১৯ আইসিসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন।

শীর্ষ সংবাদ:
কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         রোগীর সন্তানকে মারধরের ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান        
//--BID Records