বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক বছরে দুই বিশ্বকাপের ভাবনা ফিফার

স্পোর্টস রিপোর্টার ॥ মরণঘাতী করোনাভাইরাসের থাবায় সবকিছু ওল্টপাল্ট হয়ে গেছে। নির্মল বিনোদনের মাধ্যম ক্রীড়াঙ্গনও থমকে গেছে। তবে ফুটবল গত একমাস ফিরেছে দর্শকশূন্য স্টেডিয়ামে। তিন মাস খেলা না হওয়ায় ফুটবলের অনেক সিডিউলে বিপর্যয় ঘটেছে। এটা পুষিয়ে নিতে ফিফা ও উয়েফা প্রাণান্ত প্রচেষ্টা চালাচ্ছে। এরই অংশ হিসেবে ২০২২ সালে দুই বিশ্বকাপ আয়োজন করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২২ সালের শীতে অর্থাৎ ডিসেম্বরে কাতারে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। একই বছর গ্রীষ্মে বসবে ক্লাব বিশ্বকাপের আসর। এই পরিকল্পনার কথা জানিয়েছেন স্বয়ং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের তীব্র গরমের কথা চিন্তা করে প্রথমবারের মতো শীতকালে হবে বিশ্বকাপ। এর ফলে ফুটবলের সূচীতে ব্যাপক পরিবর্তন আসবে। বিশেষ করে ক্লাব ফুটবলে। কমপক্ষে ২০২৩-২৪ মৌসুমের আগে এই সূচী স্বাভাবিক হওয়ার কোন সম্ভাবনা নেই বললেই চলে। এর প্র্রভাব পড়বে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও।

করোনার কারণে ১৮ মাস পিছিয়ে ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর। কাছাকাছি সময়ে চীনে বসার কথা ছিল ক্লাব বিশ্বকাপের আসর। করোনার কারণে এই আসরও এক বছর পিছিয়ে দেয়া হয়েছে। ওই আসরে ২৪ ক্লাব অংশগ্রহণের জন্য পাবে ২০ মিলিয়ন ইউরো। আর কোন ক্লাব শিরোপা জিতলে পাবে বাড়তি আরও ১০০ মিলিয়ন ইউরো। সবকিছু ঠিক থাকলে, ক্লাব বিশ্বকাপের আগামী আসরে ইউরোপের ৮ ক্লাবের সঙ্গে অংশ নেবে দক্ষিণ আমেরিকার ৬টি ক্লাব।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records