শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক বছরে দুই বিশ্বকাপের ভাবনা ফিফার

স্পোর্টস রিপোর্টার ॥ মরণঘাতী করোনাভাইরাসের থাবায় সবকিছু ওল্টপাল্ট হয়ে গেছে। নির্মল বিনোদনের মাধ্যম ক্রীড়াঙ্গনও থমকে গেছে। তবে ফুটবল গত একমাস ফিরেছে দর্শকশূন্য স্টেডিয়ামে। তিন মাস খেলা না হওয়ায় ফুটবলের অনেক সিডিউলে বিপর্যয় ঘটেছে। এটা পুষিয়ে নিতে ফিফা ও উয়েফা প্রাণান্ত প্রচেষ্টা চালাচ্ছে। এরই অংশ হিসেবে ২০২২ সালে দুই বিশ্বকাপ আয়োজন করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২২ সালের শীতে অর্থাৎ ডিসেম্বরে কাতারে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। একই বছর গ্রীষ্মে বসবে ক্লাব বিশ্বকাপের আসর। এই পরিকল্পনার কথা জানিয়েছেন স্বয়ং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের তীব্র গরমের কথা চিন্তা করে প্রথমবারের মতো শীতকালে হবে বিশ্বকাপ। এর ফলে ফুটবলের সূচীতে ব্যাপক পরিবর্তন আসবে। বিশেষ করে ক্লাব ফুটবলে। কমপক্ষে ২০২৩-২৪ মৌসুমের আগে এই সূচী স্বাভাবিক হওয়ার কোন সম্ভাবনা নেই বললেই চলে। এর প্র্রভাব পড়বে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও।

করোনার কারণে ১৮ মাস পিছিয়ে ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর। কাছাকাছি সময়ে চীনে বসার কথা ছিল ক্লাব বিশ্বকাপের আসর। করোনার কারণে এই আসরও এক বছর পিছিয়ে দেয়া হয়েছে। ওই আসরে ২৪ ক্লাব অংশগ্রহণের জন্য পাবে ২০ মিলিয়ন ইউরো। আর কোন ক্লাব শিরোপা জিতলে পাবে বাড়তি আরও ১০০ মিলিয়ন ইউরো। সবকিছু ঠিক থাকলে, ক্লাব বিশ্বকাপের আগামী আসরে ইউরোপের ৮ ক্লাবের সঙ্গে অংশ নেবে দক্ষিণ আমেরিকার ৬টি ক্লাব।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records